Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেএসসি পরীক্ষায় পাসে এগিয়ে বরিশাল ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা

গণিত ও ইংরেজিতে ধস দিনাজপুরের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সারাদেশে প্রকাশিত হয়েছে জেএসসি পরীক্ষার ফলাফল। যশোরে গতবছরের থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা কিছু কমলেও বেড়েছে জিপিএ-৫ ও পাসের হার। পাসের হারে গত কয়েক বছরের মত এবারও সেরা ফল করেছে বরিশাল। অন্যদিকে দিনাজপুরে জেএসসি পরীক্ষায় ইংরেজি ও গণিতে কল্পনাতীত ফেল করেছে শিক্ষার্থীরা। বিভিন্ন স্থান থেকে আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন:
চট্টগ্রাম জানায়, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার পাসের হার এবং জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা গত বছরের তুলনায় বেড়েছে। পাশের হার ৮২.৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৪১ জন শিক্ষার্থী। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন ফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ।
তিনি জানান, এবার চট্টগ্রাম বোর্ডের অধীনে ১ হাজার ২৭৪টি বিদ্যালয়ের ২ লাখ ৫ হাজার ৮৭১ জন পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে পাস করেছে ১ লাখ ৭০ হাজার ৭৩৪ জন। গত বছর পাসের হার ছিলো ৮১ দশমিক ৫২ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৪১ জন। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৫ হাজার ২৩১ জন। জিপিএ-৫ এর ভিত্তিতে সবার সেরা কলেজিয়েট স্কুল, দ্বিতীয় ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও তৃতীয় বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়।
পিইসি : প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিইসি) চট্টগ্রাম জেলায় পাসের হার ৯৬ দশমিক ৭৯ শতাংশ ও ইবতেদায়ী পরীক্ষায় ৯৫ দশমিক ২০ শতাংশ। গতকাল জেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তা শহীদুল ইসলাম এ তথ্য জানান।
যশোর ব্যুরো জানায়, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে চলতি জেএসসি পরীক্ষায় পাসের হার ৯১ দশমিক ৮। যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৭৫৫ জন। গতবছরের থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা সামান্য কিছু কমলেও জিপিএ-৫ ও পাসের হার বেড়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক জানান, চলতি বছর যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলা থেকে ২ লাখ ৩৩ হাজার ৮২৯ জন শিক্ষার্থী এবার জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। যাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ১২ হাজার ৯৭৬ জন। সবচেয়ে বেশি জিপিএ-৪ পেয়ে উত্তীর্ণ হয়েছে ৪০ হাজার ১৯৬ জন। আর জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৭৫৫ জন পরীক্ষার্থী।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী শিক্ষাবোর্ডে জেএসসি পরীক্ষায় পাশের হার ৯৪ দশমিক ১০। এর মধ্যে মেয়েদের পাশের হার ৯৪ দশমিক ৮৭ এবং ছেলেদের পাশের হার ৯৩ দশমিক ৩০। জিপিএ-৫ এ এগিয়েছে মেয়েরা। গতবারের চেয়ে এবার পাশের হার কমেছে। গতবার ছিল ৯৪.৫৭। এবারে মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১৬ হাজার ৪৭৮ জন। এর মধ্যে ৭ হাজার ২৭৮ জন ছেলে এবং ৯ হাজার ২০০ জন মেয়ে শিক্ষার্থী। শুধুমাত্র রাজশাহী জেলায় মোট ২ হাজার ৬৪৬ জন পেয়েছে জিপিএ-৫।
এবারের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২ লাখ ৬৩ হাজার ৬৮৩ জন। এদের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৫৮ হাজার ১৮৬ জন।
বরিশাল ব্যুরো জানায়, জেএসসিতে বরিশাল বোর্ডে পাশের হার ৯৭ দশমিক ৫ শতাংশ। যার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৯৪৮ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় বেশি। আর পাশের হার গত বছরের প্রায় সমান।
বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন জানান, এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ হাজার ১৩ হাজার ৯৮৫ ছাত্রÑছাত্রী। এর মধ্যে ছাত্র ৫২ হাজার ৩৩৯ জন এবং ছাত্রী ৬১ হাজার ৬৪৬ জন। সে হিসেবে এবারেও পাশের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। যাদের মধ্যে থেকে পাস করেছে ১ লাখ ১০ হাজার ৬১৯ জন। এর মধ্যে ছাত্র ৫০ হাজার ৫২১ জন আর ছাত্রী ৬০ হাজার ৯৮ জন। তাছাড়া বরিশাল বিভাগের মধ্যে পাশের হারে এগিয়ে রয়েছে বরগুনা জেলা। এ জেলায় পাশের হার ৯৯ দশমিক ১৮ ভাগ। আর সর্বনি¤œ ৯৫ দশমিক ৯ ভাগ পাশ করেছে ঝালকাঠি জেলায়।
বরিশাল ক্যাডেট কলেজের ৫৪ পরিক্ষার্থীর মধ্যে ৫০জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এদিকে বরিশাল বোর্ড থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী গত দুই বছরে বরিশাল বোর্ডে জেএসসি’র ফলাফলের পরিবর্তন আসেনি। তবে বেড়েছে জিপিএ-৫। এবার ৪ হাজার ৯৪৮ জন জিপিএ-৫ পেয়েছে। গত বছর এর সংখ্যা ছিলো ৪ হাজার ৯০৬। যা এ বছরের থেকে ৪২টি কম।
ময়মনসিংহ ব্যুরো জানায়, নবগঠিত ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধিনে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষার প্রথম ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে পাশের হার ৮৭ দশমিক ২১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯০৩ জন জিপিএ-৫ প্রাপ্তির হার দুই দশমিক ৪২ শতাংশ।
পরীক্ষা নিয়ন্ত্রক সামছুল ইসলাম জানান, ২০১৯ সালে ময়মনসিংহ বোর্ডের জেএসসি পরীক্ষায় এক হাজার ৪৮৪ স্কুলের এক লাখ ৬১ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ৪০ হাজার ৭১৭ জন পাশ করেছে। পাশের হার শেরপুরে ৯০ দশমিক ০৫ শতাংশ, জামালপুরে ৮৯ দশমিক ৫২, ময়মনসিংহে ৮৫ দশমিক ৮৪ ও নেত্রকোনায় ৮৫ দশমিক ৭১ শতাংশ। ফলাফলে দুই হাজার ২৯৩ জন জিপিএ-৫ পেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা আর ছেলেদের মধ্যে এক হাজার ৬০৪ জন জিপিএ-৫ পেয়েছে। এক হাজার ৪৮৪ স্কুলের মধ্যে শতভাগ পাস করেছে ১৭৩ স্কুলের শিক্ষার্থী। তবে প্রাইম ইন্টারন্যাশনাল স্কুল থেকে ৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল তাদের কেউ পাশ করেনি।
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে জেএসসি পাশের হার ৮৩ দশমিক ৯২। ৬ হাজার ৭৬৫জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। গতবারের তুলনায় এবার জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। তবে ইংরেজি ও গণিতে কল্পনাতিত ফেল করেছে পরীক্ষার্থীরা।
এবারের জেএসসির প্রকাশিত ফলাফলে ইংরেজিতে ২৩ হাজার ১৬০ জন ও গণিতে ১৯ হাজার ৬৬৬ জন পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে। গড় অকৃতকার্য হয়েছে ৪২ হাজার ১৩৩ জন। শতকরা ১৬ দশমিক ৮ শতাংশ।
ঘোষিত ফলাফলের পরিসংখ্যান অনুযায়ী পাশের হার ৮৩ দশমিক ৯২ ভাগ। গত বছর পাশের হার ছিল ৮১ দশমিক ৬৩ ভাগ। ২ লাখ ৬৮ হাজার ৬৭৩ জন পরীক্ষার্থী রেজিষ্ট্রেশন করলেও পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৬১ হাজার ৯৪৮ জন। এর মধ্যে ১ লাখ ৩৬ হাজার ২৫০ জন ছাত্রী ও ১ লাখ ২৫ হাজার ৬৯৮ জন ছাত্র। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ২ লাখ ৬১ হাজার ৯৪৮ জন। ছাত্রীদের পাশের হার ৮৫ দশমিক ০১। পাশের হারে ছাত্রীদের তুলনায় পিছিয়ে আছে ছাত্ররা। তাদের পাশের হার ৮২ দশমিক ৭৩ ভাগ। দিনাজপুর শিক্ষা বোর্ডে এবছর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৬৫ জন। এর মধ্যে ৩ হাজার ৪৮৮ জন ছাত্রী ও ৩ হাজার ২৭৭জন ছাত্র।
সাদিক মামুন, কুমিল্লা থেকে জানান, প্রকাশিত ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডে এবারে পাশের হার উঠেছে ৮৮ দশমিক ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬হাজার ১৩১জন। বোর্ডের ৬ জেলায় ১হাজার ৯২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশের তালিকায় রয়েছে ২৩৯টি। এবারে বোর্ডে ২লাখ ৭০হাজার ৯৭৪জন পরীক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ৪০হাজার ৬২২জন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিইসি

২ জানুয়ারি, ২০২০
১ জানুয়ারি, ২০২০
৫ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ