Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিইসি পরীক্ষায় বহিষ্কৃতদের পরীক্ষা নেয়ার নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

প্রাইমারি এডুকেশন সার্টিফিকেট (পিইসি) পরীক্ষায় বহিষ্কৃত শিক্ষার্থীদের আবার পরীক্ষা নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামি ২৮ ডিসেম্বর ফের পরীক্ষা নিয়ে ৩১ ডিসেম্বর ফল প্রকাশের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া পিইসি পরীক্ষায় শিশুদের বহিষ্কারের পর জারি করা রুলের জবাব না পেয়ে অসন্তোষ প্রকাশ করেন আদালত। সেইসঙ্গে বহিষ্কৃত সব শিক্ষার্থীর তালিকাসহ ৮ জানুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহা-পরিচালককে (ডিজি) হাজির হতে নির্দেশ দেয়া হয়েছে।
গতকাল বুধবার হাইকোর্ট বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন। পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কারের বিষয়টি হাইকোর্টের দৃষ্টিতে আনা আইনজীবী জামিউল হক ফয়সাল আদালতে শুনানি করেন। সরকারপক্ষে শুনানি করেন সরকারপক্ষে ছিলেন ডেপুটি এটর্নিজেনারেল অমিত তালুকদার। ‘পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কার কেন’ শিরোনামে একটি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে এনে এ বিষয়ক প্রয়োজনীয় নির্দেশনা চান সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট এ এম জামিউল হক ফয়সাল। গত ২১ নভেম্বর হাইকোর্ট পিইসি পরীক্ষায় শিশুদের বহিষ্কার করা কেন অবৈধ হবে না-তা জানতে চেয়ে রুল জারি করা হয়। রুলের চূড়ান্ত শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে রিটে বিবাদী করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিইসি

২ জানুয়ারি, ২০২০
১ জানুয়ারি, ২০২০
৫ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ