Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে জয় শ্রীরাম স্লোগান দিয়ে গির্জায় হামলা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:২২ পিএম

'জয় শ্রীরাম' স্লোগান দিয়ে গির্জায় হামলা চালিয়েছে বিজেপি কর্মীরা। এই ঘটনায় তিন বিজেপি কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ঘটনায় উত্তপ্ত ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব মেদিনীপুরের ভগবানপুর। যিশুখ্রিস্টের জন্মদিন পালন ও নতুন গির্জার উদ্বোধনী অনুষ্ঠানে হামলা চালানোর অভিযোগ উঠেছে।

জানা গেছে, গতকাল সোমবার গ্রেপ্তারকৃতদের কাঁথি মহকুমা আদালতে তোলা হয়। প্রত্যেককে জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক। তবে গেরুয়া শিবির এই অভিযোগ অস্বীকার করেছে।

কয়েক দিন আগে মেদিনীপুরের ভগবানপুর থানার উত্তর শিবরামপুর গ্রামে যিশুখ্রিস্টের জন্মদিন পালন এবং নতুন গির্জা উদ্বোধনের অনুষ্ঠান চলছিল। তাতে ভীড় জমিয়েছিলেন খ্রিস্ট ধর্মাবলম্বী বহু মানুষ। এছাড়াও অন্যান্য ধর্মাবলম্বী মানুষও ভিড় জমান গির্জায়। অভিযোগ, ওই অনুষ্ঠান চলাকালীন বেশ কয়েকজন বিজেপি কর্মী গির্জায় হামলা চালায়। তারা গির্জার জাানলা, দরজা ভাঙচুর করে। এমনকি তারা গির্জায় থাকা আসবাবপত্র, পাখা এবং মাইক সেটেও ব্যাপক ভাঙচুর চালায়।

প্রত্যক্ষদর্শীদের দাবি, তাদের বাধা উপেক্ষা করে নির্বিচারে চলে ভাঙচুর। প্রত্যেককেই 'জয় শ্রীরাম' ধ্বনি দিতেও শোনা যায়। ভাঙচুরের পর ঘটনাস্থল ছেড়ে চলে যায় হামলাকারীরা।

'জয় শ্রীরাম' ধ্বনি দিতে দিতে ওই যুবকদের হামলা চালানোর ঘটনায় আতঙ্কিত হয়ে পড়ে ঘটনার সময় গির্জায় উপস্থিত থাকা সকলেই। এই ঘটনার পরই পুলিশের দ্বারস্থ হয় চার্চ কর্তৃপক্ষ। ভগবানপুর থানায় অভিযোগ দায়ের করা হয়। অভিযোগ পাওয়া মাত্রই অভিযানে নামে পুলিশ। মাত্র কয়েকদিনের মধ্যে এ ঘটনায় জড়িত তিন যুবককে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা হলো ভুবন মণ্ডল, উৎপল মণ্ডল এবং স্বপন বর্মন। তারা প্রত্যেকে বিজেপি কর্মী বলেই এলাকায় পরিচিত। সোমবার তাদের কাঁথি মহকুমা আদালতে তোলা হয়। আপাতত ওই অভিযুক্তদের জেল হেফাজতে রাখারই নির্দেশ দিয়েছেন কাঁথি মহকুমা আদালতের বিচারক।

স্থানীয়দের দাবি, সুদূর অতীতে এমন কোনও ঘটনা ঘটেছে বলে কারও মনে নেই। তবে বর্তমানে ক্রমশই বাড়ছে ধর্মীয় হানাহানির মতো এমন ঘটনা। যা চিন্তা বাড়াচ্ছে স্থানীয়দের।

সূত্র : সংবাদ প্রতিদিন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ