Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরাকে মার্কিন বিমান হামলায় নিহত ২৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১:২৫ পিএম

ইরাকে গত শুক্রবার এক মার্কিন ঠিকাদারকে হত্যার প্রতিশোধ নিতে দেশটির আধাসামরিক বাহিনী হাশদ আশ-শাবির অন্তত পাঁচটি ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছেন মার্কিন সেনারা। ইরাক-সিরিয়ার সীমান্তবর্তী ৪৫ ও ৪৬ নম্বর ব্রিগেডের ওপর রোববার সন্ধ্যায় ড্রোনের মাধ্যমে এসব হামলা চালায় মার্কিন বাহিনী।
এতে অন্তত ২৫ জন নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের দাবি, এ ঘাঁটিগুলো ইরান সমর্থিত সশস্ত্র সংগঠন হিসবুল্লাহর ঘনিষ্ঠ।
ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ও প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদি সে দেশের আধাসামরিক বাহিনীর ঘাঁটিতে মার্কিন হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তারা বলেছেন, এ হামলার মাধ্যমে ইরাকের সার্বভৌমত্বের প্রতি আঘাত হেনেছে আমেরিকা।
২০১৪ সালে হাশদ আশ-শাবি গঠিত হয়। ২০১৬ সালে ইরাকের পার্লামেন্টে আইন পাস করে এ বাহিনীকে ইরাকের সশস্ত্র বাহিনীর অন্তর্ভুক্ত করা হয়।
মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, তারা হাশদ আশ-শাবির সঙ্গে সংশ্লিস্ট হিজবুল্লাহর কয়েকটি অবস্থানে বিমান হামলা চালিয়েছে।
এ হামলার জের ধরে ইরাকের সব মার্কিন ঘাঁটিকে সর্বোচ্চ প্রস্তুত অবস্থায় রাখা হয়েছে। হাশদ আশ-শাবির শীর্ষস্থানীয় নেতা জাওয়াদ কাজেম রাবিয়াভি জানিয়েছেন, পশ্চিম ইরাকের আল আনবার প্রদেশের আল-কায়েম শহরে হাশদ আশ-শাবি’র কয়েকটি ঘাঁটিতে হামলা চালিয়েছে আমেরিকা। এসব হামলায় হাশদ আশ-শাবির ২৫ সদস্য নিহত এবং অপর ৫১ জন আহত হয়েছেন। জঙ্গিগোষ্ঠী আইএস দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় হাশদ আশ-শাবি ইরাকে বেশ জনপ্রিয় একটি বাহিনী।
ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাত্য ইরাকের আধাসামরিক বাহিনীর ঘাঁটিতে মার্কিন বিমান হামলাকে স্বাগত জানিয়ে একে মধ্যপ্রাচ্যের চলমান ঘটনাপ্রবাহে একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ বলে বর্ণনা করেছেন।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও তার আঞ্চলিক মিত্রদের প্ররোচনায় গঠিত উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশ (আইএস) দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল হাশদ আশ-শাবি। ২০১৪ সালে দায়েশ ইরাকের বিস্তীর্র্ণ এলাকা দখল করে নেয়ার পর প্রখ্যাত শিয়া আলেম আয়াতুল্লাহ আলী সিস্তানির এক ফতোয়া অনুযায়ী দায়েশ দমনের লক্ষ্যে হাশদ আশ-শাবি গঠিত হয়। সূত্র : পার্স টুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ