Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্দোলনকারীদের বিরুদ্ধে কঠোর দমনপিড়নের অভিযোগ উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৪ পিএম

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ভারতের উত্তরপ্রদেশ প্রশাসনের দমনমূলক আচরণ নিয়ে তুমুল সমালোচনা হলেও নিজের পুলিশ-প্রশাসনের পক্ষেই দাঁড়িয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তার দাবি, কঠোর পদক্ষেপের মাধ্যমেই রাজ্যে শান্তি ফিরিয়ে আনা গেছে। তাই এই পদক্ষেপ ন্যায়সঙ্গত। খবর আনন্দবাজার পত্রিকার।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রত্যেক অশান্তি সৃষ্টিকারী হতবাক। প্রত্যেক সমস্যা সৃষ্টিকারী হতবাক। যোগী আদিত্যনাথ সরকারের কঠোরতা দেখে প্রত্যেকে চুপ করে গেছেন।’

এমনকি মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে এক টুইট বার্তায় বলা হয়, মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন যে, জনগণের সম্পত্তি যারা নষ্ট করবে তাদের ক্ষতিপূরণ দিতে হবে। হিংসার পথ বেছে নেওয়া প্রত্যেক বিক্ষোভকারী এখন কান্নাকাটি করছে, কারণ উত্তরপ্রদেশের যোগী সরকারের কঠোরতা।

চলতি মাসের গোড়ার দিকে সংসদে সংশোধিত নাগরিকত্ব বিলটি পাসের পরেই ভারতের অন্য রাজ্যের পাশাপাশি উত্তরপ্রদেশে সহিংস বিক্ষোভ দেখা যায়।
পরিস্থিতি আয়ত্বে আনতে কঠোর পদক্ষেপ নেয় যোগী প্রশাসনও। সহিংস বিক্ষোভের জেরে উত্তরপ্রদেশে মৃত্যু হয় ২১ জনের। অভিযোগ ওঠে, উত্তরপ্রদেশ পুলিশের চালানো গুলিতেই মৃত্যু হয়েছে তাদের। যদিও বিজনৌরের একটি মাত্র ঘটনা বাদে আর কোনো জায়গায় বিক্ষোভকারীদের উপর গুলি চালানোর কথা স্বীকার করেনি সরকার।
উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, তারা মোট ৪৯৮ জনকে শনাক্ত করেছে, যার মধ্যে শুরু মিরাটেই আছে ১৪৮ জন, যাদের ক্ষতিপূরণ দিতে বলা হবে। রাজ্য আধিকারিকরা এর আগেই জানান, রামপুরসহ কয়েকটি জেলায় ইতিমধ্যেই অভিযুক্ত বিক্ষোভকারীদের সম্পত্তি বাজেয়াপ্ত করার পদক্ষেপ শুরু করা হয়েছে।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভের অভিযোগে রাজ্যের বিভিন্ন স্থান থেকে মোট ১ হাজার ১১৩ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ