Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কালা-কানুন প্রত্যাহার পর্যন্ত লাগাতার আন্দোলন চালিয়ে যান : মমতার ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ৩:৫৯ পিএম

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন ও নাগরিক তালিকার বিরুদ্ধে লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
গতকাল বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) কলকাতায় আবারও পদযাত্রা করেন মমতা। এতে তৃণমূল কংগ্রেসের হাজার হাজার কর্মী ও সাধারণ মানুষ অংশ নেন। এ সময় বিজেপি বিরোধী ¯েøাগান দেয়া হয়। পরে এক সমাবেশে শনিবার ২৯৪টি বিধানসভা কেন্দ্রে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচির পালনের ঘোষণা দেন তিনি।
তৃণমূল কংগ্রেসের মাঠ পর্যায়ের কর্মীদের মাঠে নামার নির্দেশ দিয়েছেন মমতা। এদিকে কর্ণাটকের ম্যাঙ্গালুরুতে বিক্ষোভ-সংঘর্ষে নিহত দু’জনের পরিবারকে ৫ লাখ রুপি করে সহায়তা দেয়ার ঘোষণাও দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।
নাগরিকত্ব আইনের প্রতিবাদে আন্দোলনকে বাংলাজুড়ে ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তিনি আগামী দিনের ধারাবাহিক কর্মসূচি ঘোষণা করলেন। তিনি বলেন, সোমবার থেকে ফের জনজীবন চালু রেখে জেলায় জেলায় শান্তিপূর্ণ আন্দোলনে নামবে তৃণমূল কংগ্রেস। ২৭ থেকে ২৯ আন্দোলনের অভিমুখ মুখ্যমন্ত্রীর ঘোষণা করেন ২৭ ডিসেম্বর সিঙ্গুর থেকে কৃষকরা মিছিল করবে। সিঙ্গুর থেকে তারকেশ্বর পর্যন্ত এই মিছিল হবে। ২৮ ও ২৯ ডিসেম্বর রাজ্যের সবকটি বিধানসভায় মিছিল করবে তৃণমূল। এরপর ১ জানুয়ারি তৃণমূলের প্রতিষ্ঠা দিবসের প্রস্তুতি চলবে দু'দিন ধরে। মুখ্যমন্ত্রী বলেন, ১ জানুয়ারি তৃণমূলের প্রতিষ্ঠা দিবসকে নাগরিক দিবস হিসেবে উদযাপন করা হবে। গর্জে উঠুন সবাই গণতান্ত্রিক পথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, নয়া নাগরিকত্ব আইনের প্রতিবাদে গর্জে উঠুন সবাই। কিন্তু সেই প্রতিবাদ হোক গণতান্ত্রিক পথে, জনজীবন চালু রেখে। শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যেতে হবে। কোন প্ররোচনায় পা দেবেন না, কেউ ভাঙচুর করবেন না, আগুন লাগাবেন না, হিংসা ছড়াবেন না। কালা কানুন প্রত্যাহার করতে হবে বলে মমতা বলেন, গণতান্ত্রিক পথে আন্দোলনকে এমন পর্যায়ে পৌঁছে দিতে হবে যাতে এই কালা কানুন প্রত্যাহার করতে বাধ্য হয় কেন্দ্র। তাই গায়ের জোরে নয়, বন্দুক হাতে তুলে নয়, শান্তিপূর্ণ পথে এই আন্দোলনকে ছড়িয়ে দিতে হবে বাংলার জেলায় জেলায়, বøকে বøকে, গ্রামে-গঞ্জে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ