Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে সূর্যগ্রহণকালে পুঁতে রাখা হলো ১০ অটিস্টিক শিশুকে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:২৫ পিএম

সূর্যগ্রহণ নিয়ে বিশ্বের নানা দেশে প্রচলিত আছে নানারকম কুসংস্কার। ভারতেও সূর্যগ্রহণ কিংবা চন্দ্রগ্রহণকে কেন্দ্র করে বছরের পর বছর ধরে নানা ধরনের কুসংস্কার চালু রয়েছে। তবে চন্দ্রগ্রহণ এবং সূর্যগ্রহণের ফলে মানুষের যে কোনো ধরনেরই ক্ষতি হয় না, তা বারবার বলে আসছেন বিশেষজ্ঞরা। ২০১৯ সালের শেষে এসেও যে এমন দৃশ্য দেখা যাবে, তা বোধহয় ভাবা যায়নি।
সূর্যগ্রহণের বৈজ্ঞানিক ব্যাখ্যা ও লাইভ সম্প্রচারে যখন ভারত-বাংলাদেশের একাংশ ব্যস্ত, তখন ভারতের কর্নাটকের তাজসুলতালপুর শহরে বাজছে কুসংস্কারের দামামা। যে খবর সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ামাত্রই অবাক হয়েছেন বিশ্ববাসী। তিন শিশুকে গলা পর্যন্ত পুঁতে দেওয়া হয় সেখানে।
গতকাল বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সূর্যগ্রহণের সময় ১০ শিশুকে মাটিতে পুঁতে রাখার ঘটনা ঘটেছে। যা ভারতে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। নিজের সন্তানের রোগ সারাতে তাদের পুঁতে রাখা হয়। বাইরে রাখা ছিল শুধু মাথা। সূর্যগ্রহণের সময় ছিল প্রায় ঘণ্টা তিনেক। ঠিক যতক্ষণ সূর্যগ্রহণ চলেছে, ততক্ষণই সেই বিশেষভাবে সক্ষম শিশুকে মাটিতে নির্মমভাবে পুঁতে রাখা হয়। বাবা-মায়ের আশা ছিল এমনটা করলে সেরে উঠবে তাদের সন্তান।
জানা গেছে, একইভাবে ১০ জন শিশুকে ওই এলাকায় পুঁতে রাখা হয়। খবর জানাজানি হতেই ঘটনাস্থলে গিয়ে পৌঁছান কলবুর্গির ডেপুটি কমিশনার বি শরৎ। তিনি জানান, খবর পেয়েই এলাকায় পাঠানো হয় পুলিশ। এরপর শিশুটিকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। তাদের মা-বাবার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
সম্প্রতি এই ধরনের কুসংস্কার দূর করতে জেলা প্রশাসক সচেতনতামূলক প্রচারের সিদ্ধান্ত নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ