Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি, এখনই ব্যবস্থা নিতে হবে ভারতকে : আইএমএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ২:৫৭ পিএম

ভারতের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করল ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড বা আইএমএফ। দেশের ধুঁকতে থাকা অর্থনীতিকে বাঁচাতে হলে এখনই ব্যবস্থা নিতে হবে ভারতকে। এমনই কথা জানাল ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড। বিশ্বঅর্থনীতির অন্যতম ইঞ্জিন ভারতকে গোটা বিশ্বের স্বার্থেই আর্থিক মন্দা থেকে বেরিয়ে আসতে হবে বলে মত প্রকাশ করেছ আইএমএফ।
একদিকে কমেছে ক্রয় ক্ষমতা এবং বিনিয়োগ, তার সঙ্গে পাল্লা দিয়ে কমেছে কর সংগ্রহ। দুয়ের প্রভাবে বিশ্বের সবচেয়ে দ্রুত বাড়তে থাকা অর্থনীতি প্রায় মুখ থুবড়ে পড়েছে। নিজেদের বার্ষিক রিভিউতে এমনই জানিয়েছে আইএমএফ। ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড-এর বার্ষিক রিভিউ-তে আরও বলা হয়েছে, 'বহু লক্ষ মানুষকে দারিদ্র্য থেকে বের করে এনে ভারত এখন উদ্বেগজনক আর্থিক মন্দার মধ্যে পড়েছে। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে এখনই ব্যবস্থা নিতেই হবে।'
তবে বর্তমান পরিস্থিতিতে ক্রয় ক্ষমতা বাড়ানোর জন্য খুব একটা বেশি কিছু যে করা সম্ভব নয়, সে বিষয়েও সতর্ক করেছে আইএমএফ। আইএমএফ-এর মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গত ছয় বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় ভারতীয় অর্থনীতি। এক বছর আগেও যেখানে উন্নয়ন ৭.০% ছিল, সেখানে চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরে তা নেমে এসেছে ৪.৫%-এ।
গীতা গোপিনাথ সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন। দেশের আর্থিক মন্দা কাটাতে কী কী পদক্ষেপ গ্রহণ করা উচিত সে বিষয়েও বিস্তারিত কথা হয়েছে প্রধানমন্ত্রীর সঙ্গে। গীতার মতে, ভারতীয় অর্থনীতির এই মহাসঙ্কটের নেপথ্যে গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স বা জিএসটি তাৎপর্যপূর্ণ ভূমিকা নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ