Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝাড়খন্ডের ৮১ আসনে বিজেপির ২৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ২:১৩ পিএম | আপডেট : ২:৩৬ পিএম, ২৪ ডিসেম্বর, ২০১৯

ভারতের ঝাড়খন্ডের পাঁচ দফার নির্বাচনে মোট ৯ বার প্রচারে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহ। দু’জনেই প্রচার করেছেন কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপ, রামমন্দির নির্মাণ, তিন তালাক রদ, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালু করার সাফল্য গাথা। রাজ্যজুড়ে তাদের বিশাল কাটআউট, ফ্লেক্স। রাঁচীতে বসে বিজেপি নেতারা দাবি করেছিলেন, মোদি-শাহ ম্যাজিকে ভর করেই তারা আবার ক্ষমতায় আসবেন। যেমনটা হয়েছে গত লোকসভা নির্বাচনে। ১৪টি আসনের ১১টিতেই জিতেছে বিজেপি।
অথচ গতকাল সোমবার নির্বাচনী ফল প্রকাশের পরে দেখা গেল, ৮১ আসনের মধ্যে বিজেপি পেয়েছে মাত্র ২৫টি আসন। গতবারের থেকে ১২টি কম। বিজেপি ছেড়ে নির্দলীয় প্রার্থী হিসেবে দাঁড়ানো সরযূ রাইয়ের কাছে হেরেছেন খোদ মুখ্যমন্ত্রী রঘুবর দাস।
অন্যদিকে, ঝাড়খন্ড মুক্তি মোর্চার (জেএমএম) জোট পেয়েছে ৪৭টি আসন। তার মধ্যে হেমন্ত সোরেনের দল একাই ৩০টি। কংগ্রেসের আসন ১৬, আরজেডির ১। এদিন ভোটের হাওয়া স্পষ্ট হওয়ার পরে সংবাদ সম্মেলনে হার স্বীকার করে নেন রঘুবর। তিনি জানান, ‘‘এটা আমার হার, বিজেপির নয়।’’
বিজেপির একটি সূত্র রাতে জানিয়েছে, মোদি-শাহ যে-সব জায়গায় জনসভা করেছিলেন, তার বেশির ভাগ এলাকাতেই দল হেরেছে।
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধেও ঝাড়খন্ডবাসী ভোট দিয়েছেন বলে অভিমত পর্যবেক্ষকদের। এই বিল পাশ হওয়ার পরে দু’দফায় ১৮টি আসনে ভোট হয়েছিল রাজ্যে। রাত পর্যন্ত পাওয়া হিসেবে এর মধ্যে ১২টিতেই ভরাডুবি হয়েছে বিজেপির।
এই অবস্থায় বিজেপির শেষ ভরসা ছিল দু’টি। আদিবাসী এলাকায় আরএসএস-এর সংগঠন এবং তাদের জনসেবামূলক প্রকল্প। আর মোদি-ম্যাজিক কিন্তু কাজে আসেনি কিছুই।
সোমবার রাঁচির বিজেপি নেতারা বলেন, এতটা খারাপ ফল তারা আশা করেননি। তবে বিজেপির প্রাপ্ত ভোটের শতাংশ কিছুটা বেড়েছে। কিন্তু উল্টো দিকে সবাই এক জোট হওয়ায় সব হিসেব গোলমাল হয়ে গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ