Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতকে সিএএ বাতিলের আহ্বান জানিয়েছে বিশ্ব মুসলিম ওলামা সংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ৪:৫৪ পিএম
গত ৯ ডিসেম্বর ভারতের লোকসভায় পাস হওয়া মুসলিম বিরোধী নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদ করতে গিয়ে এ পর্যন্ত অন্তত ৩০ জন বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে আল জাজিরা। এছাড়াও, অগণিত মানুষের হতাহতের খবর দিয়েছে প্রভাবশালী গণমাধ্যমটি।
এদিকে গোটা ভারতজুড়ে দাবানলের মতো ছড়িয়ে পড়া এই বিক্ষোভ আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে আশংকা করছেন আন্তর্জাতিক ইসলামি স্কলারদের নিয়ে গঠিত ঐক্যবদ্ধ প্লাটফর্ম ‘বিশ্ব মুসলিম ওলামা সংঘ’ বা ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলারস।
গতকাল রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটির তরফ থেকে এই আশংকা প্রকাশ করা হয়েছে। বিবৃতিতে বিতর্কিত মুসলিম বিরোধী নাগরিকত্ব আইন বাতিলের জন্য ভারতের প্রতি বিশেষ আহ্বান জানানো হয়।
সদ্য পাস হওয়া এই নাগরিকত্ব আইনকে ‘মুসলমানদের বিরুদ্ধে স্বতন্ত্র বর্ণবাদী আইন’ হিসেবে বর্ণনা করেছে বিশ্ব মুসলিম ওলামা সংঘ। সংস্থাটির দাবি, এই আইন ভারত থেকে জোরজবরদস্তি ও ঘৃণার সঙ্গে মুসলমানদের বহিষ্কার করার নতুন কৌশল।
নিজেদের বৈধ অধিকার আদায়ের দাবিতে শান্তিপূর্ণ পরিবেশে নির্দোষ বিক্ষোভকারীদের হত্যা করার প্রতিও কঠোর নিন্দা জানায় আস্থাশীল এই সংগঠন। তবে অন্যান্য ধর্মাবলম্বীরা মুসলমানদের সঙ্গে নিজেদের যৌথ অধিকার ফিরে পেতে মুসলিমদের পাশে থেকে চলমান আন্দোলনে অংশ নেয়ায় সবাইকে বিশ্ব মুসলিম ওলামা সংঘ ধন্যবাদ জানায়।  সূত্র : আল জাজিরা

 



 

Show all comments
  • Md babul ২৩ ডিসেম্বর, ২০১৯, ৭:৫২ পিএম says : 0
    I say indian democracy is not free
    Total Reply(0) Reply
  • Abdul zahir ২৪ ডিসেম্বর, ২০১৯, ১০:৫২ পিএম says : 0
    ওলামাদের সাতে একমত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ