Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সিএএ কারো নাগরিকত্ব কেড়ে নিবে না বরং দিবে : মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ৪:৩৩ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) কারও নাগরিকত্ব কেড়ে নেবে না, বরং নাগরিকত্ব দেবে। তিনি বিধানসভার আসন্ন নির্বাচনকে সামনে রেখে দিল্লির রামলীলা ময়দানে বক্তব্যে এ কথা বলেছেন আজ রোববার।
নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভ-প্রতিবাদ-সহিংসতায় উত্তপ্ত দরিয়াগঞ্জের থেকে মাত্র এক কিলোমিটার দূরে অবস্থিত এই রামলীলা ময়দান। আজ সেখানেই নিজের বক্তব্যে মোদি বলেন, বৈচিত্রের মধ্যে ঐক্যই ভারতের বৈশিষ্ট।
মোদি বলেন, দেশের নিপীড়িত মানুষদের জন্য পাস করা হয়েছে নাগরিকত্ব আইন। তাকে সম্মান করুন। তিনি বলেন, শোষিত, নিপীড়িত মানুষদের জন্য এই বিল পাস করেছে লোকসভা ও রাজ্যসভা। গণতন্ত্রের এই মন্দিরকে দাঁড়িয়ে সম্মান করুন। যারা এই বিল পাস করেছেন তাদের সম্মান করুন। কিন্তু এ নিয়ে মিথ্যে প্রচার করছে বিরোধীরা। দিল্লিতে ঘর দেয়ার ক্ষেত্রে কাউকে তাদের ধর্ম কী তা জানতে চাওয়া হয়েছিল! হয়নি। তাহলে নাগরিকত্ব আইন নিয়ে এখন কেন প্রশ্ন উঠছে?
ভারতের প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর থেকে দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য ৩৩ হাজার পুলিশ জীবন বলিদান দিয়েছেন। তারা কী ধর্ম দেখে শহিদ হয়েছে। বিগত সরকারের আমলে এই পুলিশই ছিল অন্য সরকারের অধীনে। তারা কী এই সরকারের আমলে বদলে গেল! মানুষকে ভুল বুঝিয়ে পুলিশের বিরুদ্ধে ক্ষেপিয়ে দেয়া হচ্ছে। একে সমর্থন করেন! ভেবে দেখুন।
মোদি আরও বলেন, নাগরিকত্ব আইন দেশের কোনও মানুষের জন্যই নয়। তা সে হিন্দুই হোক বা মুসলমান। এ কথা সংসদে বলা হয়েছে। দেশের ১৩০ কোটি মানুষের জন্য নয়। দ্বিতীয়ত এনআরসি। কংগ্রেসের আমলে তৈরি হয়েছিল। আমরা তো বানাইনি। তাহলে আমাদের দোষ দেওয়া হচ্ছে কেন? বাচ্চাদের মতো করে বোঝানো হচ্ছে। আগে দেখুন এনআরসি নিয়ে কিছু হয়েছে কি! সুপ্রিম কোর্টের নির্দেশে এনআরসি হচ্ছে। আমরা একটা কথাও বলিনি।
নাগরিকত্ব সংশোধন আইনকে (সিএএ) কেন্দ্র করে সৃষ্ট সহিংস বিক্ষোভকে আক্রমণ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আমাকে ঘৃণা করুন। কিন্তু ভারতকে ঘৃণা করবেন না। আমার কুশপুত্তলিকা দাহ করুন। কিন্তু একজন গরিব মানুষের অটোরিক্সা পোড়াবেন না। তিনি বিধানসভার আসন্ন নির্বাচনকে সামনে রেখে দিল্লির রামলীলা ময়দানে বক্তব্যে এ কথা বলেছেন আজ রোববার। তিনি উপস্থিত হওয়ার আগে সেখানে কড়া নিরাপত্তা নিশ্চিত করা হয়। সেখানে কয়েক লাখ মানুষ সমবেত হয়ে চলমান সিএএ ভিত্তিক আন্দোলনের বিরুদ্ধে শক্তি প্রদর্শন করেছেন বিজেপি নেতাকর্মীরা। উল্লসিত নেতাকর্মীদের উদ্দেশে নরেন্দ্র মোদি বলেন, আতঙ্ক সৃষ্টিকারীদের কারণে অনেক সরকারি সম্পত্তিতে আগুন দেয়া হয়েছে।
সিএএ নিয়ে তীব্র আন্দোলন সত্তে¡ও মোদি বলেন, বিজেপি নিজেদের উৎসর্গ করেছে ‘সবকা সাথ, সবকা বিকাশ’-এর সঙ্গে। এ সময় মোদি গুজব ছড়ানোর জন্য, মানুষজনকে ভুলপথে পরিচালিত করার জন্য, তাদেরকে উস্কানি দেয়ার জন্য কিছু রাজনৈতিক দলকে দায়ি করেন। তিনি বলেন, মিথ্যা খবর এবং ভুল তথ্য ছড়ানো হচ্ছে সিএএ’র বিষয়ে। এ থেকে জনগণের মধ্যে উস্কানি বৃদ্ধি পাচ্ছে। মোদি বলেন, পার্লামেন্টের গত অধিবেশনে আমরা পাস করেছি নাগরিকত্ব সংশোধন বিল। এ বিলটি পাস করেছে লোকসভা ও রাজ্যসভা। জনগণের উচিত পার্লামেন্টকে শ্রদ্ধা জানানো। জনগণের ম্যান্ডেটের প্রতি তাদের সম্মান দেখানো উচিত। মোদি প্রশ্ন রাখেন দিল্লি মেট্রোর ৪ নম্বর ফেজের প্রজেক্ট কি দিল্লি সরকার রাজনীতিকরণ করে নি, এর কাজ তো আরো আগে শুরু হওয়ার কথা ছিল। তাই আমি বলি, যারা আপনাদের নাম ব্যবহার করে রাজনীতি করেন, তারা কখনোই আপনাদের বেদনা বুঝতে পারেন না। তারা তা কখনো বুঝার চেষ্টা করেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ