Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইন্টারনেট শাটডাউনে বিশ্বে প্রথম ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ৪:১০ পিএম

গত এক বছরে বিশ্বের সব দেশের মধ্যে সবচেয়ে বেশি বার সরকারি নির্দেশে ইন্টারনেট বন্ধ হয়েছে ভারতে। ইন্টারনেটে মত প্রকাশের স্বাধীনতা, নিরাপত্তা, গোপনীয়তা ও মানবাধিকারের মতো বিষয়ের পক্ষে লড়া আন্তর্জাতিক সংস্থা ‘অ্যাকসেস নাও’ এ তথ্য জানিয়েছে। তাদের রিপোর্ট অনুযায়ী, ২০১২ সালের জানুয়ারি থেকে ভারতে ৩৭৩ বার নেট পরিসেবা ধাক্কা খেয়েছে।
রিপোর্ট অনুযায়ী, কেবল ২০১৯ সালেই ৯১ বার ইন্টারনেট বন্ধ হয়েছে ভারতের বিভিন্ন প্রান্তে। ২০১৮ সালে ইন্টারনেট বন্ধ হয়েছে ১৩৪ বার। নথিভুক্ত হয়েছে এমন ঘটনার ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করেছে সংস্থাটি। তারা বলছে, প্রকৃত সংখ্যাটি আরও অনেক বেশি।
রাজ্য বা কেন্দ্র সরকারের থেকে নির্দেশ পেয়ে বিশেষ বিশেষ পরিস্থিতিতে রাজ্যে ইন্টারনেট পরিসেবা বন্ধ করে দেয় টেলিকম সংস্থাগুলো। এটাকে ইন্টারনেট শাটডাউন বলে। সাধারণ আইনশৃঙ্খলা ব্যবস্থা নিয়ন্ত্রণের বাইরে চলে গেলেই ইন্টারনেট বন্ধের পথে হাঁটে সরকারগুলো। কখনও আবার সহিংসতা ছড়ানো বা গোষ্ঠী সংঘর্ষ রুখতেও নেট পরিসেবা বন্ধ করা হয়। ২০১২ সাল থেকে এ পর্যন্ত কাশ্মীরে ১৮০ বার ইন্টারনেট বন্ধ হয়েছে। তবে রাজস্থানের মতো কোনও কোনও রাজ্যে পরীক্ষার চলাকালীন নকল করা বন্ধ করতেও ইন্টারনেট পরিসেবা বন্ধ রাখার ঘটনা ঘটেছে।
২০১০ সাল থেকে কেন্দ্রীয় সরকার ইন্টারনেট পরিসেবা নিয়ে কড়াকড়ি শুরু করে। কিন্তু সংস্থাটির মতে, ২০১৪ সাল থেকে বিভিন্ন পরিস্থিতিতে ‘শাটডাউন’ প্রায় দ্বিগুণ হয়েছে ভারতে। ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকনমিক রিলেশন’-এর রিপোর্ট অনুযায়ী, ২০১২ সাল থেকে ২০১৭ সালের মধ্যে ইন্টারনেট বন্ধ হওয়ার কারণে ৩০০ কোটি ডলার আর্থিক ক্ষতি হয়েছে ভারতের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ