Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এনআরসি নিয়ে বিজেপি শরিকদের মধ্যেই মতানৈক্য!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ৪:০৮ পিএম

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে ব্যাপক বিক্ষোভের। নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) বলবৎ করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমেছে পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ ভারত। এতে নিহত হয়েছে অন্তত ২৩ জন। এদিকে, এই আইন নিয়ে বিজেপির শরিক দলগুলির ভেতরেই মতানৈক্য দেখা দিয়েছে বলে জানা গেছে।
জানা গেছে, বিজেপির শরিক শিরোমণি অকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল নাগরিকত্ব সংশোধনী আইনে মুসলিমদেরও অর্ন্তভুক্ত করার আর্জি জানিয়েছেন। শনিবার একটি বৈঠক শেষে তাঁর দল থেকে এই দাবিই গৃহীত হয়েছে বলে জানিয়েছেন অকালি শিরোমণি দলের সভাপতি।
অকালি দলের সভাপতি এমন সময় এই মন্তব্য করলেন যখন তার আগের দিনই পাঞ্জাবের বিজেপি সভাপতি শাহওয়াত মালিক এই আইনের মতামত প্রসঙ্গে শিরোমণি অকালি দলের যথেষ্ট গুরুত্ব রয়েছে বলে জানিয়েছেন।
শনিবার অকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল পাঞ্জাবের পাতিয়ালায় একটি সভায় এই কথা জানান। সংসদেও এই নাগরিকত্ব আইনে মুসলিমদের অন্তর্ভুক্তির দাবি করেছিলেন বলে জানান তিনি। যদিও এনআরসি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি সুখবীর সিং বাদল।
বিজেপির শরিক দলগুলির ভেতরে নাগরিকত্ব সংশোধনী আইন এবং এনআরসি নিয়ে মতানৈক্য বাড়ায় অস্বস্তি বেড়েছে বিজেপির অন্দরে। কিছুদিন আগেই বিজেপির শরিক জেডি (ইউ) প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার জানিয়েছিলেন, বিহারে তিনি এনআরসি চালু হতে দেবেন না। এবারে নাগরিকত্ব সংশোধনী আইনে মুসলিম অন্তর্ভুক্তির দাবি জানালেন শিরোমণি অকালি দলের সভাপতি। কিন্তু পাঞ্জাবের বিজেপি সভাপতি শরিক দলগুলির মতামতকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানান।
শিরোমণি অকালি দলের এই অবস্থান প্রসঙ্গে বিজেপির সভাপতি জানান, যেকোনো গণতন্ত্রে আমরা ভিন্ন মত পোষণ করতেই পারি। অকালি দল নিজেদের অবস্থান এবং মতামত জানিয়েছে। আমরা সেই মতামতকে সম্মান করি। সব বিষয়ে যে আমাদের সঙ্গে শরিকদলগুলির মতের মিল হবে তা ভাবা ভুল।
এর মাঝেই বিজেপির একটি টুইট মুছে ফেলা হয়। ওই টুইটে বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছিল, এনআরসি সারা ভারতজুড়ে চালু হবে। কিন্তু অস্বস্তি ঢাকতে কিছুক্ষণের মধ্যেই মুছে ফেলা হয় সে টুইট।
তবে, পাঞ্জাবের বিজেপি সভাপতি জানিয়েছেন এনআরসি হোক কিংবা নাগরিক সংশোধনী আইন দুই ক্ষেত্রেই বিজেপি নিজেদের অবস্থানে অনড় থাকবে বলেই জানিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ