Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নাগরিকত্ব বিল নিয়ে সরকারের নতুন ব্যাখ্যায় সন্দেহ আরো ঘনীভূত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ৫:০৯ পিএম

নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভ দমনে বিজেপি সরকারের পক্ষ থেকে ব্যাখ্যা হাজির করা হলেও এতে সন্দেহ আরও ঘনীভূত হয়েছে। বিরোধীদের দাবি, নতুন ব্যাখ্যায় পরিস্থিতি আরও ঘোলাটে সৃষ্টি হয়েছে।
গত ১২ ডিসেম্বর ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর হওয়ার পর থেকেই সারা দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। শুক্রবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আইনটির নতুন ব্যাখ্যা হাজির করা হয়। এতে বলা হয়, ১৯৮৭ সালের ১ জুলাইয়ের আগে ভারতে জন্ম নেওয়া সকলেই নাগরিকত্ব পাবে।
আনন্দ বাজার পত্রিকায় বিরোধীদের দাবির বরাতে প্রশ্ন তোলা হয়েছে, ১৯৮৭ সালের ১ জুলাইয়ের আগে জন্ম নিবন্ধন বা নথিভুক্ত করা বাধ্যতামূলক ছিল না। ফলে ওই সময়ে যারা জন্ম নিয়েছেন তারা নথি দেখাবেন কীভাবে?
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাখ্যায় আরও বলা হয়েছে, ১ জুলাই ১৯৮৭ থেকে ২০০৪ সালের ৩ ডিসেম্বরের মধ্যে যারা জন্ম নিয়েছেন তাদের বাবা-মায়ের কোনও একজন ভারতীয় নাগরিক হলে তিনিও নাগরিকত্ব পাবেন। ২০০৪ সালের ৩ ডিসেম্বরের পরে যারা জন্ম নিয়েছেন তাদের বাবা-মায়ের দুজনই ভারতীয় নাগরিক কিংবা একজন ভারতীয় ও অপর জন্য অবৈধ অনুপ্রবেশকারী না হলে তারাও ভারতের নাগরিক বলে বিবেচিত হবেন।
তবে বিরোধীরা দাবি করেছে, ২০০৪ সালের ৩ ডিসেম্বরের পরে জন্মানো কেউ যদি বাবা বা মায়ের মধ্যে কোনও এক জনকে ভারতীয় নাগরিক হিসেবে প্রমাণ করতে না পারেন, তা হলে তার নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠবে। কিন্তু তিনি যেহেতু ভারতে জন্মেছেন, তাই অ-মুসলিম হলেও নিজেকে শরণার্থী দাবি করে নয়া নাগরিকত্ব আইনের সুবিধা নিতে পারবেন না। এই সমস্ত জটিলতার সমাধান কী, নতুন ব্যাখ্যায় তার উত্তর মেলেনি।



 

Show all comments
  • mashud ২১ ডিসেম্বর, ২০১৯, ৯:৪৮ পিএম says : 0
    বাংলাদেশ সরকার কেন নিরব ??? আওয়ামী-বিজেপি দমন পিড়নে ক্ষমতায়টিকে থাকার লক্ষ্যে একই চরিত্র | আল্লাহ swt হেফাজত করুক বাংলা-ভারতকে, হত্যা-গুম, দমন-পীড়ন, জেল-জুলুম-ফাঁসী দিয়ে একপ্রকার নির্মূল করেছ জামাত-বিএনপিকে, মোদী সরকার একই কায়দায় বিভিন্নভাবে মুসলিম নির্মূল প্রক্রিয়া বাস্তবায়ন করতেছে |
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ