Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নাগরিকত্ব সংশোধন আইন, ব্যাঙ্গালোরে ১৪৪ ধারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১১:১৮ এএম | আপডেট : ১১:২১ এএম, ১৯ ডিসেম্বর, ২০১৯

নাগরিকত্ব সংশোধন আইনকে কেন্দ্র করে আজও উত্তাল ভারতের বিভিন্ন এলাকা। কর্নাটক ও বিহারে বনধ আহ্বান করেছে বাম দলগুলো। ফলে কর্নাটকের ব্যাঙ্গালোরে আজ সকাল ৬টা থেকে আগামী তিন দিন পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

বিহারে ট্রেন চলাচল স্থগিত হয়ে গেছে। যান চলাচল বিঘ্নিত হচ্ছে। এ খবর দিয়ে অনলাইন জি নিউজ বলছে, নতুন নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে সারাদেশে বেশ কিছু বিক্ষোভের পরিকল্পনা নেয়া হয়েছে। এই মধ্যে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো, বিশেষ করে আসাম, রাজধানী দিল্লি, উত্তর প্রদেশের কিছু অংশে এবং পশ্চিমবঙ্গে হয়েছে সহিংস বিক্ষোভ। দিল্লিতে জামিয়া মিলিয়া ইসলামিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ওপর পুলিশের বেধড়ক লাঠিচার্জের ফলে দিল্লিতে বিক্ষোভ তিক্ত হয়ে ওঠে।

ওই সংঘর্ষে উভয় পক্ষে আহত হয়েছে। নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে রাস্তায় নেমেছেন সেখানকার সিলমপুর এবং জাফরাবাদের মানুষ। সহায় সম্পত্তি ভাংচুর এবং যানবাহনে অগ্নিসংযোগের অভিযোগে বেশ কিছু মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। অন্য অনেককে ধরতে ঘেরাও বা তল্লাশি অভিযান চালানো হচ্ছে। জি নিউজ স্থানীয় সময় সকাল ১০টা ৭ মিনিটে জানাচ্ছে, জামিয়া মিলিয়া ইসলামিয়া, জাসোলা বিহার শাহিনবাগ, মুনিরকা, লাল কুইলা, জামা মসজিদ, চাদনি চক এবং বিশ্ববিদ্যালয়ের প্রবেশ ও বহির্গমন গেট বন্ধ রয়েছে। এসব স্টেশনে ট্রেন বন্ধ থাকবে না।

সকাল ৯টা ২১ মিনিটে জি নিউজ জানিয়েছে নাগরিকত্ব সংশোধন আইনের প্রতিবাদে বাম দল এবং মুসলিম সংগঠনগুলো আজ কর্নাটকে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে। তারা সেখানে বনধ আহ্বান করেছে। এর ফলে ব্যাঙ্গালোরের টাউন হলে মোতায়েন করা হয়েছে পুলিশ। আজ সকাল ৬টা থেকে আগামী তিন দিন পর্যন্ত রুরাল ডিস্ট্রিক্ট সহ ব্যাঙ্গালোরে জারি করা হয়েছে ১৪৪ ধারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ