Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিজেপি যুদ্ধে নেমেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

নাগরিকত্ব আইন পাস করার মধ্যদিয়ে বিজেপি ভারতের মানুষের বিরুদ্ধে যুদ্ধে নেমেছে। ভারতজুড়ে চলমান বিভক্তি ও সহিংসতার জনক হচ্ছে মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। প্রধান বিরোধী দল কংগ্রেসের ভারপ্রাপ্ত সভাপতি সোনিয়া গান্ধী এসব কথা বলেছেন।
গত সোমবার ভারতের গণমাধ্যমে পাঠানো এক আনুষ্ঠানিক বিবৃতিতে সোনিয়া গান্ধী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মিলে এর চিত্রনাট্য রচনা করেছেন। এর মধ্যদিয়ে ভারতের মানুষের বিরুদ্ধে ঘোষণা দিয়ে যুদ্ধে নেমেছে বিজেপি।

তিনি বলেন, স্পষ্টতই রাজনৈতিক স্বার্থে বিজেপি জনগণের মধ্যে ধর্মের ইস্যু তৈরি করে উত্তেজনা সৃষ্টি করতে চেয়েছে। সরকারের কাজ জনগণের ঐক্য ধরে রেখে সুশাসন কায়েম ও সংবিধান সুরক্ষা করা। সেখানে সরকার নিজেই ঘৃণা ছড়ানোর মাধ্যমে বিভক্তি ও সহিংসতা উসকে দিচ্ছে।
নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে চলা আন্দোলনের মাধ্যমে বিজেপির বিদায় ঘণ্টা বেজে গেছে।
তিনি আরও বলেন, আসাম, ত্রিপুরা ও মেঘালয় জ্বলছে। শুধু আসামেই চার তরুণকে গুলি করে হত্যা করেছে পুলিশ। অবস্থা এতটাই বেগতিক যে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিজেও উত্তর-পূর্বাঞ্চল সফর করতে সাহস পাননি। এছাড়া বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও জাপানের প্রধানমন্ত্রী তাদের নির্ধারিত ভারত সফর বাতিল করেছেন।
বিবৃতিতে সোনিয়া গান্ধী বলেন, শিক্ষার্থীরা ন্যায্য দাবি নিয়ে রাস্তায় নেমেছেন। কিন্তু সবসময়ই সরকারের পক্ষ থেকে তাদের সন্ত্রাসী, মাওবাদী ও বিচ্ছিন্নতাবাদী বলে আখ্যা দেয়া হয়েছে।
এছাড়া মুদ্রাস্ফীতি, বেকারত্ব, অর্থনীতির রেকর্ডভাঙা দুরাবস্থা, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কার্যত অচল এসব কিছুর তোয়াক্কা না করেই সরকার নিজেই আরও নতুন নতুন সমস্যার জন্ম দিয়ে যাচ্ছে। মোদির সরকার ভারত শাসনে ব্যর্থ হয়েছে। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ