Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন পারমাণবিক ঘাঁটি বন্ধের হুমকি এরদোগানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ৪:৫৩ পিএম

রাশিয়ার কাছ থেকে ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের অবনতি হয়েছে তুরস্কের। ন্যাটোর অন্যতম সদস্য এই দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। এর মধ্যেই এবার পাল্টা হুমকি দিলেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। নিষেধাজ্ঞা দেয়া হলে তুরস্কে অবস্থিত মার্কিন পারমাণবিক ঘাঁটি বন্ধ করে দেয়া হবে বলে গত রোববার জানিয়েছেন তিনি।

তুর্কি সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সি জানায়, তুরস্কের যে বিমানঘাঁটিতে মার্কিন পারমাণবিক অস্ত্র রয়েছে সেটি বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন রজব তাইয়্যেব এরদোগান। রোববার যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষোভ প্রকাশ করে এ হুমকি দেন তিনি।

তুরস্কের ইনসারলিক বিমানঘাঁটিতে মার্কিন পারমাণবিক অস্ত্র রয়েছে। অর্থাৎ, ওই ঘাঁটিতে পরমাণু বোমা রাখতে যুক্তরাষ্ট্রকে অনুমতি দিয়েছে তুর্কি প্রশাসন। কিন্তু দেশ দু’টির মধ্যে চলমান উত্তেজনার প্রেক্ষিতে মার্কিন ঘাঁটি বন্ধ করার হুমকি দেন তুর্কি প্রেসিডেন্ট। এর জবাব হিসেবেই এবার মার্কিন পরমাণু ঘাঁটি বন্ধের হুমকি দিলেন এরদোগান।

এ দিকে এক শতাব্দী আগে আর্মেনিয়ায় চালানো গণহত্যার স্বীকৃতি দিয়েছে মার্কিন সিনেট। এটি নিয়েও ক্ষুব্ধ এরদোগান। যুক্তরাষ্ট্রের ওপর ক্ষোভ প্রকাশ করে ঘাঁটি বন্ধ সম্পর্কে তুর্কি প্রেসিডেন্ট বলেন, এ ধরনের কোনো পদক্ষেপ নেয়ার দরকার হলে অবশ্যই আমাদের কর্তৃপক্ষ আছে। প্রয়োজন হলে আমরা ইনসারলিক বিমানঘাঁটি বন্ধ করে দেব।

তুরস্কে ন্যাটো প্রতিষ্ঠিত ব্যালিস্টিক মিসাইল হামলার সতর্কবার্তা দিতে সক্ষম ‘কুরেচিক রাডার ঘাঁটি’ বন্ধেরও হুমকি দেন এরদোগান। তিনি বলেন, যদি তারা (যুক্তরাষ্ট্র) নিষেধাজ্ঞা বাস্তবায়নের হুমকি দেয় তাহলে এভাবেই আমরা জবাব দেব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ