Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জ্বালানি তেল শূন্য পার্বতীপুর ডিপো

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিপিসি’র আওতায় দিনাজপুরের পার্বতীপুর রেল হেড ওয়েল ডিপো জ্বালানি তেল শূণ্য হয়ে পড়েছে। এ কারণে এই ওয়েল ডিপো থেকে গতকাল রোববার সারাদিন পেট্রোল ও কেরোসিন কিছু সংখ্যক এজেন্ট এর নিকট সরবরাহ করা হলেও ডিজেল না থাকায় কাউকে দেয়া সম্ভব হয়নি।

পদ্মা, মেঘনা ও যমুনা এ তিন কোম্পানীর পার্বতীপুর রেল হেড ওয়েল ডিপোর সংরক্ষনাগারে যে পরিমান জ্বালানি তেল মজুদ রয়েছে তা বিক্রয় অযোগ্য মজুদ বলে ডিপো অফিস সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, তিন কোম্পানীর জ্বালানি তেল চাহিদার বিপরীতে সরবরাহের পরিমান গড়ে প্রতিদিন ১৮লাখ লিটার। আর রেল হেড ওয়েল ডিপোতে পেট্রোল, কেরোসিন ও ডিজেল সব মিলে মজুদ থাকার কথা দেড় কোটি লিটার। বিক্রি অযোগ্য বা ডেড স্টক জ্বালানি তেলের পরিমাণ হচ্ছে মেঘনা ওয়েল ডিপো কোম্পানীতে পেট্রোল ১লাখ ৪২ হাজার লিটার, কেরোসিন ৩১ হাজার লিটার ও ডিজেল ৩লাখ ৫৮ হাজার লিটার। যমুনাতে পেট্রোল ১৫ হাজার লিটার, কেরোসিন ১লাখ ৯৭ হাজার লিটার ও ডিজেল ৩লাখ ১৫ হাজার লিটার। পদ্মা ওয়েল ডিপোতে পেট্রোল ১৬ হাজার লিটার, কেরোসিন ৬৪ হাজার লিটার ও ডিজেল ৩লাখ ১২ হাজার লিটার মজুদ আছে।

গত ১২ ডিসেম্বর তিন ডিপো থেকে পেট্রোল ২লাখ ৮হাজর ৫শ লিটার, কেরোসিন ৩৯ হাজার লিটার এবং ডিজেল ১২লাখ ১২হাজার লিটার সরবরাহ করা হয়েছে। এসব জ্বালানি তেল উত্তরের আট জেলার ৬০০ পাম্প, ২০০ এজেন্ট এর কাছে সরবরাহ করা হয়ে থাকে। জ্বালানি সঙ্কটের কারণে রোববার পঞ্চগড় ও দিনাজপুরের অধিকাংশ এজেন্ট তেল সংগ্রহের জন্য বাঘাবাড়ি ঘাট ডিপোতে গেছেন বলে অফিস সূত্রে বলা হয়েছে।

অভিযোগ করা হয়েছে, রেলের অবহেলার কারণে বারবার তাগিদ দেয়া সত্ত্বেও সময়মত জ্বালানি তেল পার্বতীপুর রেল হেড ওয়েল ডিপোতে সরবরাহ করা হয়নি। পদ্মা মেঘনা ও যমুনা এই তিন কোম্পানীর ইনচার্জ আজম খান জ্বালানি তেল সঙ্কটের কথা স্বীকার করে বলেন, আগামী দুই এক দিনের মধ্যে ডিপোতে তেল এসে পৌছলে এ সঙ্কট কেটে যাবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জ্বালানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ