Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ খাতে সহায়তার আশ্বাস দিয়েছে ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১১:০৪ পিএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজ বলেছেন, ভারতের বিদ্যুৎ ও পেট্রোলিয়াম বিষয়ক মন্ত্রীরা বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ খাতে সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছেন।

নসরুল হামিদ ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরি এবং বিদ্যুৎমন্ত্রী রাজ কুমার সিংয়ের সঙ্গে বৈঠক করেন।

বাংলাদেশ হাইকমিশনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা সফলভাবে দুটি পৃথক বৈঠক করেছি, দুই মন্ত্রী বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে তাদের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।’
তিনি বলেন, বৈঠকে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চলতি বছরের মধ্যে নিউমেরিগার তেল পাইপলাইন উদ্বোধনের পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে।
প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, বাংলাদেশ ভারত থেকে বিপুল পরিমাণে জ্বালানি আমদানি করতে চায়।
তিনি বলেন, ‘আমরা ভারত থেকে স্বল্প পরিসরে তেল আমদানি করছি। ভারত থেকে খুলনা পর্যন্ত এলএনজি পাইপলাইন স্থাপনের প্রক্রিয়া চলছে। এইচ এনার্জি এই পাইপলাইন বসাবে।’

তিনি বলেন, ‘আমরা আমাদের দেশে জ্বালানি বাজার খুলতে যাচ্ছি এবং খুচরা পর্যায় তেল আমদানি ও বিক্রির জন্য বেসরকারী খাতকে যুক্ত করতে চাই। এই বিষয়ে ভারত দীর্ঘদিন ধরে খোলা বাজারের জ্বালানি প্রক্রিয়াটি বাস্তবায়ন করছে এবং আমরা তাদের অভিজ্ঞতা জানতে চাই, তারা (ভারতীয় মন্ত্রীরা) আমাদের সাথে তাদের জ্ঞান ভাগ করে নেওয়ার আশ্বাস দিয়েছেন।’
নসরুল হামিদ বলেন, ভারতীয় মন্ত্রীরা বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ খাতে তাদের সহযোগিতার আশ্বাস দিয়েছেন যাতে বাংলাদেশ জ্বালানি খাতে স্থিতিশীল অবস্থান বজায় রাখতে পারে।

তিনি বলেন,‘আমরা ত্রিপুরা এবং ভেড়ামারা সাবস্টেশনের মাধ্যমে ১,১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছি। এবং আমরা শীঘ্রই বেসরকারি বিদ্যুৎ কোম্পানি আদানি পাওয়ার প্লান্ট থেকে আরও ১,৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ পাব।
নবায়নযোগ্য জ্বালানি বিশেষ করে সৌর বিদ্যুৎ আমদানির বিষয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন,‘ভারতীয় পক্ষ ভুটান এবং নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানিতে আমাদের সহযোগিতা করবে। তাদের নবায়নযোগ্য খাত সম্প্রসারণের জন্য নেপালে বিনিয়োগের জন্য ত্রিপক্ষীয় চুক্তির বিষয়ে আলোচনা হয়েছে।’

আজকের আলোচনায় বিষয় আগামী মাসে অনুষ্ঠিতব্য যৌথ স্টিয়ারিং কমিটির বৈঠকও অন্তর্ভুক্ত থাকবে বলে জানান তিনি।
নসরুল হামিদ এখন সরকারি সফরে ভারতে রয়েছেন এবং তার সমপক্ষীয়দের সঙ্গে বিভিন্ন বৈঠক করছেন।
গতকাল প্রতিমন্ত্রী ভারতের ঝাড়খন্ডের গোড্ডা জেলায় নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন।
বৈঠকে অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার ড. মোস্তাফিজুর রহমান যোগ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ