Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক বছরে ৮৬, ধর্ষণের রাজধানী হয়ে উঠেছে ভারতের উন্নাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ৫:২৩ পিএম

চলতি বছর জানুয়ারি থেকে শুরু করে নভেম্বর মাসের মধ্যে মোট ৮৬ টি ধর্ষণের ঘটনা ঘটেছে যোগী সরকারের রাজ্যে উত্তরপ্রদেশের উন্নাও শহরে! নির্দ্বিধায় এই জেলা এখন ভারতে ‘ধর্ষণের রাজধানী’ হিসাবে পরিচিত হওয়ার সমস্ত যোগ্যতাই অর্জন করে ফেলেছে।

উন্নাওয়ের জনসংখ্যা প্রায় ৩১ লাখ। লখনউ থেকে প্রায় ৬৩ কিলোমিটার এবং কানপুর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে অবস্থিত এই শহর। এই এক বছরে ৮৬ টি ধর্ষণের পাশাপাশি ২০০-র কাছাকাছি যৌন হেনস্থার ঘটনাও ঘটেছে সেখানে। এই পরিসংখ্যান কেবল নথিভুক্ত হয়েছে, নথিভুক্ত না হওয়া বিভিন্ন ধর্ষণ আর হেনস্থার ঘটনা ধরলে সংখ্যাটা কত দাঁড়াবে তা ধারনার বাইরে।

প্রতিবেদন অনুসারে, এই একই সময়কালে উন্নাও জেলা থেকে মহিলাদের যৌন হেনস্থার ১৮৫ টি ঘটনার বিষয়ে অভিযোগ দায়ের হয়েছে। কুলদীপ সেঙ্গার এবং গত বৃহস্পতিবারের ঘটনা, যাতে ধর্ষিতার গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয় সেগুলি ছাড়াও একটি উল্লেখযোগ্য মামলা হল পূর্বায় এক মহিলার ধর্ষণ। এ বছরের ১ নভেম্বর ওই ঘটনায় এফআইআর দায়ের করা হয়েছিল।

উন্নাওয়ের আসোহা, আজগাইন, মাখি এবং বাঙ্গারমাউয়ে ধর্ষণ ও শ্লীলতাহানির বিভিন্ন অভিযোগ দায়ের করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই অভিযুক্তরা হয় প্রথমে গ্রেফতার হয়ে পরে জামিনে মুক্তি পেয়েছে বা পালিয়ে গিয়েছে। স্থানীয় মানুষ এই পরিস্থিতির জন্য পুলিশকে দোষারোপ করেছে।

আজগাইনের বাসিন্দা রাঘব রাম শুক্লা বলেন, ‘উন্নাওয়ের পুলিশ পুরোপুরি রাজনীতির পুতুলে পরিণত হয়েছে। ওপর মহলের রাজনৈতিক নেতাদের অনুমতি না পেলে তারা কোন পদক্ষেপই নিতে চায় না। এই মনোভাব অপরাধীদের আরও উৎসাহিত করছে।’

স্থানীয় একজন আইনজীবী বলেন, ‘এখানে অপরাধকে কেন্দ্র করে রাজনীতি চলছে। রাজনীতিবিদরা এখানে রাজনৈতিক হিসেব নিকেশ বুঝে নেওয়ার জন্য অপরাধকে ব্যবহার করছে এবং পুলিশ তাদের হাতের পুতুল হয়ে রয়েছে। সাম্প্রতিককালে যখন নতুন শহর গড়ার জন্য জমি অধিগ্রহণ নিয়ে কৃষকরা হিংসার মুখে পড়ে, পুলিশ নিজের পিঠ বাঁচিয়েছে। এমনও একটাও ঘটনা নেই যেখানে পুলিশ কঠোর আচরণ করেছে।’ সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ