Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে নকল ঠেকাতে অভিনব ‘বাক্সবন্দি’ পদ্ধতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ২:৫৪ পিএম

ভারতের কর্নাটকের একটি কলেজের পরীক্ষা হলে সারিবদ্ধভাবে বসে পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা, অথচ তাদের প্রত্যেকের মাথা ঢাকা রয়েছে কাগজের বাক্স দিয়ে। এটি কোনো পরীক্ষা রীতি নয় বরং নকল ঠেকানোর এক অভিনব প্রচেষ্টা। এমনটাই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম জি ২৪। তারা বলছে, নকল থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে এভাবে ঢেকে দেয়া হয় মাথা।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ছবিটি ভারতের কর্নাটকের একটি কলেজের। ভাগথ পিইউ কলেজে প্রথম বর্ষের রসায়নের পরীক্ষা দিতে এসে ছাত্র-ছাত্রীরা জানতে পারে, তাদের মাথায় কাগজের বাক্স পরে পরীক্ষা দিতে হবে। শুনে প্রথমে চমকে উঠেছিলেন ছাত্র-ছাত্রীরা। চোখের কাছে দুটো ফুটো করে দেয়া হয়েছিল প্রতিটি বাক্সে। সে দিক দিয়ে দেখে তারা পরীক্ষা দেয়। কলেজের নির্দেশ মেনেও নিয়েছিল পরীক্ষার্থীরা।

জানা গেছে, বিষয়টি নিয়ে পরীক্ষা চলার সময় হাসির রোল পড়ে যায়। কেউ একজন সে ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েও দেয়। কলেজ কর্তৃপক্ষ আগে থেকেই নাকি নকল রুখতে না পারা নিয়ে বড়ই উদ্বিগ্ন ছিল। কর্নাটকের কলেজ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত হাস্যরসের জন্ম দিলেও অনেকেই এটিকে আবার অমানবিক হিসেবেও আখ্যা দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ