Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরাকের প্রধানমন্ত্রী পদত্যাগ করলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৯, ১১:৪৯ এএম

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি আনুষ্ঠানিকভাবে পার্লামেন্টে নিজের পদত্যাগপত্র জমা দিয়েছেন। শনিবার পার্লামেন্টে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। ইরাকের মন্ত্রিসভা শনিবার মাহদির পদত্যাগপত্র গ্রহণ করেছে বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে। আজ রোববার পার্লামেন্টে এ বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। ইরাকে চলমান সরকারবিরোধী বিক্ষোভের মুখে গেল শুক্রবার পদত্যাগের ঘোষণা দেন তিনি।
কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইরাকের শীর্ষ শিয়া নেতা আয়াতুল্লাহ আল সিসতানির আহ্বানে সাড়া দিয়ে পদত্যাগ করলেন আদেল আবদুল মাহদি। সরকারবিরোধী বিক্ষোভে ইরাকে ব্যাপক প্রাণহানির দুদিন পর পার্লামেন্টে নিজের পদত্যাগের ঘোষণা দেন তিনি।
কর্মসংস্থানের সংকট, নিম্নমানের সরকারি পরিসেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে গেল ১ সেপ্টেম্বর বাগদাদের রাজপথে নেমে আসে কয়েক হাজার বিক্ষোভকারী। ইরাকের মানবাধিকার বিষয়ক হাইকমিশন বলছে, এখন পর্যন্ত বিক্ষোভে নিহত হয়েছে তিন শতাধিক ইরাকি। আহত হয়েছে আরও প্রায় ১৫ হাজার মানুষ।
গত সপ্তাহে সরকারবিরোধী বিক্ষোভে ৬০ জনেরও বেশি নিহত হয়। বিক্ষোভকারীদের ওপর তাজা গুলি ছুড়েছিল নিরাপত্তা বাহিনী। গত অক্টোবর থেকে সরকারের দুর্নীতিবিরোধী ও বেকারত্বের প্রতিবাদের শুরু হওয়া আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হাতে চার শতাধিক লোক নিহত হয়।
এক বিবৃতিতে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বিক্ষোভকারীদের দাবির জবাবে সরকার তার আওতায় সব কিছুই করেছে এবং আগামী অধিবেশনে বিক্ষোভকারীদের সমস্যার সমাধান করার জন্য পার্লামেন্টের প্রতি আহ্বান জানিয়েছে’।
বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর এই পদত্যাগকে স্বাগত জানিয়েছে। তবে তারা জানিয়েছে, স্রেফ এই পদক্ষেপই যথেষ্ট নয়। তারা পুরো রাজনৈতিক ব্যবস্থার সংস্কার দাবি করেছে। তাদের ভাষ্য, পুরো ব্যবস্থাটাই দুর্নীতিগ্রস্ত যা তাদেরকে দারিদ্রতার মধ্যে ফেলেছে এবং সুযোগবঞ্চিত করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ