Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পাক সীমান্তে ভারী অস্ত্রসহ ২০০ সাঁজোয়া যান মোতায়েন করছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ১২:৪৬ পিএম

পাকিস্তান সীমান্তে প্রায় ২০০ সাঁজোয়া গাড়ি মোতায়েন করছে ভারত। এসব সাঁজোয়া যানে থাকবে ভারতের তৈরি ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র। পাঞ্জাব এবং রাজস্থানের পাকিস্তান সীমান্ত সংলগ্ন এলাকায় এ বহর মোতায়েন করা হবে। শুক্রবার (২৯ নভেম্বর) সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিশাল এই গাড়ির বহর মোতায়েন করা হবে পাঞ্জাব ও রাজস্থানের পাকিস্তান সীমান্ত সংলগ্ন এলাকায়।

পুরো অঞ্চলটি জুড়ে নদী এবং খাল রয়েছে বলে সীমান্ত এলাকায় যান মোতায়েনের মধ্য দিয়ে বাড়বে ভারতীয় সেনাবাহিনীর সক্ষমতা।
রাস্তা বা সড়ক পথে ৫০০ এবং নদী বা খাল পথে আড়াইশ কিলোমিটার টহল দেয়ার সক্ষমতা রয়েছে এসব সাঁজোয়া গাড়ির। সব ধরনের রাসায়নিক, জৈব এবং পরমাণু দূষণ নির্ণয়ে সক্ষম আট চাকার এ গাড়ির সব চাকাই স্টিয়ারিং হুইলের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। একে এইট ডব্লিউডি বলা হয়।

এতে ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র বা এটিজিম, ৩০ মিমি কামান এবং ৭.৬২ সম অক্ষের মেশিন গান বসানো থাকবে। কামান যে দিকে তাক করা হবে এটিও সেদিকে তাক হয়ে যাবে।

পাশাপাশি কাঁধ থেকে ছোড়ার উপযোগী ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এতে সরবরাহ করার নির্দেশ দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। কাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে পাক-ভারত উত্তেজনা এখন তুঙ্গে। আর ঠিক এমন সময়েই পাকিস্তান সীমান্তে সাঁজোয়া গাড়ির বহর মোতায়েনের উদ্যোগ নিল ভারত। পার্সট্যুডে



 

Show all comments
  • ABDUL KAYUM ৩০ নভেম্বর, ২০১৯, ৫:৫৯ পিএম says : 0
    I dont like
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ