Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় আ.লীগের শীর্ষ পদে আসছে পরিবর্তন

আজ সম্মেলন

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের কাউন্সিল আজ। সকাল ১১টায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এরপর বেলা ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সম্মেলনের দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হবে। এই অধিবেশনে ঢাকার দুই কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হবে।
এদিকে সংগঠন দুটির শীর্ষ পদে পরিবর্তনের আভাস দিয়েছেন আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। পদপ্রত্যাশীরা গতকাল গভীর রাত পর্যন্ত শেষ মুহূর্তের দৌড়ঝাঁপে ব্যস্ত সময় পার করেছেন। অনেকে গণভবনে গিয়ে দলীয় হাইকমান্ডের দোয়া ও আশীর্বাদ নেয়ার চেষ্টা করেছেন।

দুই মহানগরের অধিকাংশ পদে পরিবর্তনের ইঙ্গিত দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছেন, সম্মেলনের মাধ্যমে পরিবর্তন আসাটা স্বাভাবিক। এবারও মহানগরের অধিকাংশ পদে পরিবর্তন আসতে পারে। উত্তর-দক্ষিণ দুটোতেই। শনিবার কাউন্সিলের দ্বিতীয় অধিবেশনে নতুন নেতৃত্ব ঘোষণা করা হবে।

স্বচ্ছ ভাবমূর্তির নেতাদের নেতৃত্বে আনতে কাজ করছেন আওয়ামী লীগের হাইকমান্ড। আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রে জানা যায়, এরই মধ্যে বিতর্কিত ও অনুপ্রবেশকারী নেতাদের একটি তালিকা তৈরি করে রেখেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি নতুন নেতৃত্বে কারা আসবেন, এরও একটি খসড়া তালিকা প্রস্তুত করেছেন তিনি। কাউন্সিলের মাধ্যমে স্বচ্ছ ভাবমূর্তির একটি চ্যালেঞ্জিং কমিটি উপহার দেবেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগের নীতিনির্ধারক সূত্রে জান যায়, মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি পদে আলোচনায় আছেন, অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বর্তমান সভাপতি একেএম রহমতউল্লাহ, সাধারণ সম্পাদক সাদেক খান, সহসভাপতি শেখ বজলুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক এম এ কাদের খান। সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি, হাবিব হাসান, কোষাধ্যক্ষ ওয়াকিল উদ্দিন, দফতর সম্পাদক সাইফুল্লাহ সাইফুলের নাম আলোচনায় আছে।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি পদে বর্তমান কমিটির সহ-সভাপতি আবু আহমেদ মন্নাফী, হুমায়ুন কবির, আবুল বাশার, নুরুল আমিন রুহুল, অভিন্ন ঢাকা মহানগর কমিটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামরুল ইসলামের নাম শোনা যাচ্ছে। বর্তমান সভাপতি আবুল হাসনাতও থাকতে পারেন।
সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন, বর্তমান সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দিলীপ রায়, সাংগঠনিক সম্পাদক কাজী মোর্শেদ কামাল, হেদায়েতুল ইসলাম স্বপন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আখতার হোসেন, ড. ওমর বিন আজিজ তামিম, সূত্রাপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী আবু সাঈদ। আওয়ামী লীগের আরেকটি সূত্র বলছে- ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী পরিবর্তন হলে সেক্ষেত্রে সাঈদ খোকনও সাধারণ সম্পাদক পদে এগিয়ে থাকবেন।

২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৬ সালের ১০ এপ্রিল মহানগর আওয়ামী লীগ উত্তর-দক্ষিণ, ৪৫টি থানা, ১০০টি ওয়ার্ড ও ইউনিয়নগুলোর সভাপতি এবং সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সেসময়ের সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম।



 

Show all comments
  • Akm Masud ৩০ নভেম্বর, ২০১৯, ১:০২ এএম says : 0
    ভালো হোক দেশটা সান্তিতে থাক
    Total Reply(0) Reply
  • Madhu Shudan Datta ৩০ নভেম্বর, ২০১৯, ১:০৩ এএম says : 0
    বর্তমান পেক্ষাপটে সেতু মন্ত্রী বেশী কথা বলেন, তাকে সরিয়ে নতুন কাউকে দায়িত্ব দেওয়া হোক।
    Total Reply(0) Reply
  • Md Kusar Ahmed ৩০ নভেম্বর, ২০১৯, ১:০৩ এএম says : 0
    জয় হোক মানবতার
    Total Reply(0) Reply
  • Hafizur Rahman ৩০ নভেম্বর, ২০১৯, ১:০৩ এএম says : 0
    এটা হওয়া অনেক আগেই উচিত ছিল
    Total Reply(0) Reply
  • Biponno Manobota ৩০ নভেম্বর, ২০১৯, ১:০৪ এএম says : 0
    যেই দলে একটিও ভাল মানুষ নাই সেখানে পরিবর্তন করেও কি লাভ
    Total Reply(0) Reply
  • Kefayet U Arman ৩০ নভেম্বর, ২০১৯, ১:০৪ এএম says : 0
    যে লাউ সেই কদু। সবগুলো একই মানসিকতার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ