Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

আলবেনিয়ায় সহায়তার আহ্বান এরদোগানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৯, ৪:০৫ পিএম

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ আলবেনিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ২৩ জন। তাছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে ছয় শতাধিক লোক। যে কারণে ভূমিকম্পে বিধ্বস্ত এই রাষ্ট্রটিকে সাহায্যের জন্য অন্যান্য মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। খবর ইয়েনি শাফাক।

কর্তৃপক্ষের বরাতে প্রতিবেদনে বলা হয়, বুধবার (২৭ নভেম্বর) এক বিবৃতিতে ক্ষতিগ্রস্ত মুসলিম রাষ্ট্রটিকে সাহায্যের জন্য এ আহ্বান জানান এরদোগান। তিনি বলেন, ‘দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির বর্তমান পরিস্থিতি অত্যন্ত শোচনীয়। ভূমিকম্পে বিধ্বস্ত এই রাষ্ট্রটিতে ব্যাপক সহায়তা প্রয়োজন। তাই বিশ্বের মুসলিম রাষ্ট্রগুলোর প্রতি আমার আহ্বান, তারা যেন দ্রুত আলবেনিয়ার ক্ষতিগ্রস্তদের সহায়তায় এগিয়ে আসে।’

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, মঙ্গলবার (২৬ নভেম্বর) স্থানীয় সময় সকালের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ৪। শক্তিশালী এই কম্পনের উৎপত্তিস্থল ছিল রাজধানী তিরানা থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরবর্তী বন্দর নগরী ডারেসে।

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, ভয়াবহ এই ভূমিকম্পের ফলে বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে এখন পর্যন্ত নারী ও শিশুসহ মোট ২৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, হতাহতের সংখ্যা বেশি থাকায় সামনে নিহতের সংখ্যাও বাড়তে পারে। উদ্ধার অভিযান এখনও অব্যাহত আছে।

শক্তিশালী এই ভূমিকম্পের কারণে আলবেনিয়ার তিনটি প্রধান শহরের সকল শিক্ষাপ্রতিষ্ঠান আপাতত বন্ধ ঘোষণা করা হয়েছে। শহরগুলো হলো- রাজধানী তিরানা, লেঝে এবং ডারেস। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ভূমিকম্পের ফলে বেশকিছু ভবন ধসে পড়েছে।



 

Show all comments
  • জিতু ৩০ নভেম্বর, ২০১৯, ৯:৩৯ এএম says : 0
    আলবেনিয়া কিভাবে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ হয়? একটা পত্রিকার সাব এডিটর কি মুলার জুস খায়!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ