Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে দুই মাথা, তিন হাত নিয়ে শিশুর জন্ম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ৬:২২ পিএম

ভারতে দুই মাথা এবং তিন হাত নিয়ে জন্ম হলো যমজ ছেলে শিশুর। গত শনিবার জন্ম নেয়া শিশু দুইটির মা ববিতা অহিরওয়ার (২১) এবং বাবা যশবন্ত সিং অহিরওয়ার (২৫)।

জানা গেছে, গর্ভাবস্থার ৩৫ তম সপ্তাহে নিয়মিত চেক-আপের জন্য মধ্যপ্রদেশের বিদিশা সদর হাসপাতালে গিয়েছিলেন ওই দম্পতি। চিকিৎসকরা তাদের জানিয়েছিলেন যে, তাদের যমজ সন্তান হবে। তবে, অবহেলার কারণে শিশু দুইটি যে সংযুক্ত সেটি চিকিৎসকদের নজর এড়িয়ে যায়।

বলা বাহুল্য, প্রসবের পরে শিশুদের দেখে হতবাক হয়ে যান ওই দম্পতি। পেশায় দিনমজুর যশবন্ত জানান, প্রথমবার মা হওয়া ববিতা শিশুটি দেখে ‘অজ্ঞান’ হয়ে পড়েছিলেন। স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, অহিরওয়ার পরিবার এখনও তাদের পরিস্থিতি পুরোপুরি উপলব্ধি করতে পারেনি। তাদের ছেলেদের তারা একটি ‘বাচ্চা’ বলে উল্লেখ করেছেন।

বিদিশা সদর হাসপাতালের চিকিৎসক পেডিয়াট্রিক বিশেষজ্ঞ সুরেন্দ্র সোনকরের জানান, নবজাতকেদের একটি হাত সংযুক্ত। তাদের দুজনের হৃৎপিন্ড এবং অন্যান্য অভ্যন্তরীণ অঙ্গ একটি করে রয়েছে। এটি খুব বিরল ঘটনা জানিয়ে তিনি আরও বলেন, তার ক্যারিয়ারে এই প্রথম তিনি এই ধরনের ঘটনা প্রত্যক্ষ করেছেন।

শিশু দুইটির উন্নত চিকিৎসার জন্য ভোপালের আধুনিক হামিদিয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে নেয়া হয়েছে। তাদের মা ববিতা বলেন, ‘আমরা একটি স্বাভাবিক এবং সুস্থ বাচ্চা চেয়েছিলাম। কিন্তু জানি না কেন সর্বশক্তিমান আমাদের এইভাবে শাস্তি দিলেন।’ তবে, তাদের বাবা ইতিবাচক প্রত্যাশা ব্যক্ত করে বলেন, ‘এটি আমার বাচ্চা, এবং সে যেমন আমি তাকে সেভাবেই বড় করব। আমি তাকে কোলে নেয়ার অপেক্ষায় আছি।’ সূত্র: নিউ ইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ