Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মহারাষ্ট্রে আস্থা ভোটের নির্দেশ, বিজেপির দুই মুখ্য মন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৯, ৫:০১ পিএম

আগামিকাল বুধবার মহারাষ্ট্রে আস্থা ভোটের মাধ্যমে নিজের সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ সরকারকে। মঙ্গলবার বিজেপি বিরোধী জোটের সঙ্গে একমত হয়ে এই নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। আস্থা ভোটের আগেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে দেবেন্দ্র ফড়ণবীস ও উপ মুখ্যমন্ত্রীর পদ থেকে এনসিপি নেতা অজিত পাওয়ার পদত্যাগ করলেন।

জানা গেছে, সুপ্রিম কোর্ট বুধবার আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করার নির্দেশ দেওয়ার পরেই সংখ্যা জোগাড়ে তৎপর হয়ে ওঠে বিজেপি শিবির। কিন্তু যে অজিত পাওয়ারের কাঁধে ভর দিয়ে মুখ্যমন্ত্রীর শপথ নিয়েছিলেন ফড়ণবীস, সেই অজিতই উপমুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পর বিজেপির কাছে কার্যত সংখ্যা জোগাড় কঠিন হয়ে দাঁড়ায়। সেই কারণেই পদত্যাগ করছেন বলে সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন ফড়ণবীস।

এর আগে শনিবার যেভাবে সে রাজ্যে ফড়নবিশ মুখ্যমন্ত্রী পদে শপথ নেন তার বিরুদ্ধে রাজ্যপালের পক্ষপাতিত্বের অভিযোগ তুলে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। আদালত আরও বলেছে যে, আস্থা ভোটে অবশ্যই ভিডিওগ্রাফ করতে হবে এবং এর সভাপতিত্ব করবেন একজন প্রোটেম স্পিকার বা অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ। নবগঠিত কংগ্রেস, শিবসেনা এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) সম্মিলিতভাবে এনসিপির অজিত পাওয়ারকে সঙ্গে নিয়ে যেভাবে রীতিমতো এক গোপনীয় শপথ অনুষ্ঠানে দেবেন্দ্র ফড়নবিশ ক্ষমতা গ্রহণ করেছিলেন তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে ছিল।

যদিও সোমবার সলিসিটার জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতকে বলেন, অজিত পাওয়ার সমস্ত এনসিপি বিধায়কের সমর্থনের চিঠি জমা দিয়েছিলেন রাজ্যপালের কাছে। তুষার মেহতা বলেন, ‘অজিত পাওয়ার ২২ নভেম্বর ৫৪ জন বিধায়কের স্বাক্ষর সহ একটি চিঠি জমা দিয়েছিলেন।’ এই চিঠির পরেই রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি দেবেন্দ্র ফড়নবিশকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানান।

সোমবার মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব নিয়ে দেবেন্দ্র ফড়নবিশ কাজ শুরু করে দিলেও উপ মুখ্যমন্ত্রী পদে নিজের দায়িত্ব বুঝে নেননি অজিত পাওয়ারকে। এদিকে দেবেন্দ্র ফড়নবিশ সরকারের প্রতিপক্ষ শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট ১৫৪ জন বিধায়কের স্বাক্ষর সহ আদালতে তাদের নথি জমা দিয়েছে এবং মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোট করানোর আহ্বান জানায়।

বুধবার সন্ধের মধ্যে ওই আস্থা ভোট সম্পন্ন করতে হবে, নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। নতুন বিধায়করা বিকেল ৫ টার মধ্যে শপথ নেবেন এবং এর পরেই আস্থা ভোট হবে বলে জানায় তিন বিচারপতির বেঞ্চ। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ