Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দেওবন্দের আন্তর্জাতিক ফিকহ সেমিনার বন্ধ করে দিল মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:৫২ পিএম

ভারতের দারুল উলুম (ওয়াকফ) দেওবন্দে অনুষ্ঠেয় প্রখ্যাত ধর্মীয় সংগঠন ইসলামিক ফিকহ একাডেমী’র ‘ইন্টারন্যাশনাল ফিকহ সেমিনার’ বন্ধ করে দিয়েছে কট্টর হিন্দুত্ববাদী নরেন্দ্র মোদি সরকার।

আগামী ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক সেমিনারটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। সে অনুযায়ী পূর্ণ প্রস্ততিও গ্রহণ করেছিল দেওবন্দ কর্তৃপক্ষ। কিন্তু উত্তর প্রদেশে ১৪৪ ধারা জারি থাকার কারণে প্রশাসনের পক্ষ থেকে সেমিনারটির অনুমতি দেওয়া হয়নি। সরকারের পক্ষ থেকে লিখিতভাবে কোনো প্রোগ্রাম না করার জন্য দেওবন্দ কর্তৃপক্ষকে নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে কোনো ধরনের আয়োজন না করতে নিষেধ করা হয়। ইসলামিক ফিকহ একাডেমী ইন্ডিয়ার জেনারেল সেক্রেটারী মাওলানা খালেদ সাইফুল্লাহ রাহমানী আমন্ত্রিত অতিথিদের লিখিত চিঠিতে দাওয়াত প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ২৯ শে নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য এই প্রোগ্রাম আয়োজনের জন্য দারুল উলুম (ওয়াকফ) দেওবন্দ এবং ইসলামিক ফিকহ একাডেমির পক্ষ থেকে পরিপূর্ণ প্রস্ততি নেয়া হয়েছিল, কিন্তু পুরো উত্তর প্রদেশজুড়ে ১৪৪ ধারা জারি থাকার কারণে সরকারের পক্ষ থেকে এই মুহুর্তে প্রোগ্রাম না করার জন্য লিখিতভাবে নিষেধ করা হয়েছে। তাই নির্ধারিত তারিখে এই সেমিনারটি হচ্ছে না। প্রশাসনিক শৃঙ্খলা স্বাভাবিক হওয়ার পরে সেমিনারের নতুন তারিখ ঘোষণা করা হবে বলে চিঠিতে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ