Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কলকাতায় ১ ইলিশের বিনিময়ে এক ব্যাগ রক্ত মিলছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ৫:০১ পিএম

প্রলোভন নয়, স্বেচ্ছায় হোক রক্তদান’ এই স্লোগানকে সামনে রেখে কলকাতার কলেজ স্ট্রিটের কাছে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। শুক্রবার (১ নভেম্বর) কর্মসূচির শুরুতে হাল্কা ভিড় থাকলেও কিছুক্ষণের মধ্যই প্রচার হয়ে যায়, রক্ত দিলেই পাওয়া যাচ্ছে এক কেজির ইলিশসহ অন্যান্য উপহার। কর্মসূচির শুরুতে হাল্কা ভিড় থাকলেও কিছুক্ষণের মধ্যই প্রচার হয়ে যায়, রক্ত দিলেই পাওয়া যাচ্ছে এক কেজির ইলিশসহ অন্যান্য উপহার। এরপর রক্তদাতাদের ভিড় বাড়তেই থাকে।

বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে উপস্থিত হন স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা। এরপর মাঝ পথেই বন্ধ করে দেয়া হয় রক্তদান কর্মসূচি। যদিও ততক্ষণে ৪৯ জন রক্তের বিনিময়ে ইলিশ এবং ইনডাকশন ওভেন নিয়ে বাড়ি ফিরে গেছেন। অবশ্য রক্তের বিনিময়ে উপহার দেয়ার বিষয়টিকে গর্বের কাজ বলেই মনে করছেন আয়োজক সংগঠন ‘মির্জাপুর বান্ধব সম্মিলনী’র সম্পাদক ও স্থানীয় তৃণমূল কংগ্রেস নেতা সন্দীপ নন্দী।

তিনি বলেন, ‘অনেক গরিব মানুষই ইলিশ মাছ খেতে পারেন না। তাদের জন্য এই ব্যবস্থা করা হয়েছিল। ৪৯ জন রক্ত দিতে পেরেছেন। এরপরই স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা এসে রক্তদান শিবির বন্ধ করে দেন। মোট ৬০ জনের রক্তদানের ব্যবস্থা করা হয়েছিল।’

সন্দীপবাবু বলেন, প্রথমবারের শিবিরে রক্তদাতাদের পাখা ও রেনকোট দেওয়া হয়েছিল। দ্বিতীয় বছর দেওয়া হয় মোবাইল ফোন। গত বছর দেওয়া হয়েছিল মিক্সার গ্রাইন্ডার। এবার উপহার দেওয়া হয়েছে ইলিশ মাছ। এক একটি ইলিশ মাছের ওজন এক কেজি একশো। তাছাড়া ছিল ইন্ডাকশন ওভেন।

প্রসঙ্গত, এই সংগঠন গত চারবছর ধরে রক্তদান শিবির করে আসছে। প্রতিবছরই কোনও না কোনও উপহারের ব্যবস্থা করা হত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ