Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের কোডাভা সম্প্রদায় লাইসেন্স ছাড়াই অস্ত্র রাখতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ৩:১৯ পিএম

ব্রিটিশ আমল থেকেই ভারতের কর্ণাটকের যোদ্ধা সম্প্রদায় কুর্গের কোডাভাদের লাইসেন্স ছাড়া আগ্নেয়াস্ত্র রাখার অনুমতি ছিলো। এবার ভারত সরকারও সেই অনুমতি পুনর্বহাল রেখেছে।

জানা গেছে, কোডাভা সম্প্রদায়ের লোকজন অস্ত্রের পূজা করে। এই সম্প্রদায়ের ধর্মীয় এবং সাংস্কৃতিক অনুভূতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত পুনর্বহাল রেখেছে ভারত সরকার।

কর্নাটকের কুর্গ অঞ্চলে বসবাস এই সম্প্রদায়ের। স্বরাষ্ট্র মন্ত্রলায়ের পক্ষ থেকে অস্ত্র রাখার ছাড় যাদের দেওয়া হয়ছে, তাদের মধ্যে কুর্গ সম্প্রদায়ের প্রত্যেকেই রয়েছেন। ভারতের মধ্যে একমাত্র অঞ্চল, যেখানে বসবাসকারী ব্যক্তিরা আগ্নেয়াস্ত্র রাখতে পারেন বা তাদের অনুমতি রয়েছে রাখার। সরকারের এই সিদ্ধান্তে ২০২৯ সাল পর্যন্ত ১০ বছর এই ছাড় বাড়ানো হয়।

কর্মকর্তারা জানান, কোডাভারা ব্রিটিশ আমল থেকে এই ছাড় পেয়ে আসছেন এবং কেন্দ্র সরকারের অস্ত্র আইনে যে নিয়ম আছে, তার থেকে ছাড় দেওয়া হয়েছে এই সম্প্রদায়কে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়ছেন, কোডাভারা প্রায় এক শতাব্দী ধরে এই ছাড় পেয়ে আসছেন, কারণ তাদের আগ্নেয়াস্ত্র-গুলি কখনোই অপরাধ, রাষ্ট্রবিরোধী, রাজ্য বিরোধী কার্যকলাপে ব্যবহৃত হয়নি।

ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা এবং জেনারেল কে এস থিমাইয়া ছিলেন কুর্গ সম্প্রদায়ের, যারা ভারতীয় সেনাবাহিনীর নেতৃত্ব দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ