Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বায়ুদূষণে দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ৩:০৮ পিএম

অসহনীয় মাত্রা বায়ুদূষণ ছাড়ানোয় ভারতের রাজধানী অঞ্চল দিল্লির সব স্কুল আগামী ৫ নভেম্বর পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে রাজ্য সরকার।

শুক্রবার (০১ অক্টোবর) দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক টুইটে জানান, খড় পোড়ানোর জন্য দিল্লির দূষণের মাত্রা বেশি হয়ে গেছে। শিশুদের স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে ওঠায় সব স্কুল ৫ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) রাত থেকে দূষণের মাত্রা চরম সীমায় পৌঁছানোর কারণে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করে। একইসঙ্গে ৫ নভেম্বর পর্যন্ত সব ধরনের নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

যেখানে শূন্য থেকে ১৫০ ইউনিট পর্যন্ত সহনীয় ধরা হয়; সেখানে দিল্লিতে শুক্রবার সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্স পরিমাপ করা হয় ৪১২ ইউনিট।
এদিকে, সর্বোচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী- দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দিল্লিতে জরুরি অবস্থা জারি করে। ভারতের দিওয়ালি উৎসব শুরুর পর থেকেই দিল্লিসহ বিভিন্ন জায়গায় বায়ু দুষণ বেড়ে গেছে বলে জানাচ্ছে দেশটির গণমাধ্যম।

শুক্রবার এক বিবৃতিতে দিল্লিকে গ্যাস চেম্বার বলে উল্লেখ করে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, দিল্লির এই মারাত্মক দূষণে হরিয়ানা ও পাঞ্জাব প্রদেশকে দায়ী।
কারণ, সেখানকার কয়েক হাজার কৃষক বছরের এই সময়ে, তাদের জমিতে আগুন ধরিয়ে আগাছা পরিস্কার করে থাকে। এর ফলে, ভারতের উত্তরাঞ্চল কালো ধোঁয়ায় ছেয়ে যায়, এতে মারাত্মকভাবে বায়ু দূষিত হয়। দূষণে লোকজন বাধ্য হয়ে মাস্ক পরে রাস্তায় বের হচ্ছেন। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ