Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতীয় সেনাদের গুলিতে অন্ধ হয়ে গেছে কাশ্মীরি ৩ শিশু, বিশ্বজুড়ে নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ৪:৫৪ পিএম

ভারতীয় সেনাদের প্যালেট-গানের গুলিতে অন্ধ হয়ে গেছে কাশ্মীরি ৩ শিশু। তারা এখন নিজেদের স্বাভাবিক কাজ করতে পারছে না। শুধু এই তিনজনই নয়, ভারতীয় সেনাবাহিনীর গুলিতে শত শত কাশ্মীরি বাসিন্দা অন্ধ হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম ডন।

ডনের এক প্রতিবেদনে বলা হয়, ভারতীয় সেনাদের গুলিতে অন্ধ হওয়া কাশ্মীরিদের ছবি নিয়ে ১০৯ পৃষ্ঠার একটি বই প্রকাশ করেছে বৈশ্বিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। কাশ্মীরিদের প্রতি ভারতের নিষ্ঠুর আচরণের চিত্র বিশ্ব সম্প্রদায়ের সামনে তুলে ধরতেই এমন উদ্যোগ নিয়েছে মানবাধিকার সংস্থাটি। ইতোমধ্যে কাশ্মীরিদের ওপর ভারতীয় সেনাদের এমন নিষ্ঠুরতা নিয়ে বিভিন্ন দেশ উদ্বেগ প্রকাশ করেছে। আর অন্ধ হয়ে যাওয়া শিশুদের ছবি নিয়ে তোলপাড় শুরু হয়েছে সারা বিশ্বে। এতে ভারত সরকারের সিদ্ধান্তের সমালোচনা করছে অনেকেই।

‘টিভিতে কার্টুন দেখা, বন্ধুদের সঙ্গে খেলা, ঘণ্টার পর ঘণ্টা বই পড়া- এ সবই এখন আমার স্বপ্ন’। পঞ্চম শ্রেণির ছাত্র ৯ বছর বয়সী কাশ্মীরি শিশু আসিফ আহমেদ শেখ এমনটিই বলছিল। দশম শ্রেণির শিক্ষার্থী উলফাত হামিদ (১৭) জানায়, গ্রামের মেয়েদের সেলাই ও টেইলারিং শেখাতাম আমি। কিন্তু চোটের কারণে এখন আর পারছি না। আমি দশম শ্রেণির বোর্ড পরীক্ষায়ও অংশ নিতে পারিনি। বিল্লাল আহমেদ (১৭) নামের আরেক শিক্ষার্থী জানায়, শ্রীনগরের হাসপাতালে যাওয়ার পর ডাক্তাররা আমাকে বাড়ি পাঠিয়ে দেয়। কারণ, সেখানে এত মানুষ ছিল যে আর কারো জায়গা হচ্ছিল না।

ভারত অবশ্য বার বার বলে আসছে, তারা কাশ্মীরে কোনো ধরনের উগ্রতা দেখায়নি। বরং সেখানে তারা যথেষ্ট শান্ত হয়ে কাজ করেছে বলে দাবি করছে। যদিও এই দাবি সঠিক নয় বলে উল্লেখ করেছে ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ।



 

Show all comments
  • Milton Milton ৩১ অক্টোবর, ২০১৯, ৯:১৭ এএম says : 0
    "Really very sad & sorry " wards / sentences should not be used here & like these misdeeds.
    Total Reply(0) Reply
  • আমিরুল মোমিনীন আলমগীর ৩১ অক্টোবর, ২০১৯, ৯:২৯ এএম says : 0
    ভারতের এই উগ্রবাদী মুদী ও তাদের দল, বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট সন্ত্রাসী। কিন্তু বিশ্ব তাদেরকে সন্ত্রাসী না বলার কারণ এরা মোসলমান নয়।
    Total Reply(0) Reply
  • jack ali ১ নভেম্বর, ২০১৯, ৫:১২ পিএম says : 0
    May Allah destroy eyes of Modi and his his followers::Ameeen::
    Total Reply(0) Reply
  • Yourchoice51 ২ নভেম্বর, ২০১৯, ৮:০৮ পিএম says : 0
    নিন্দা সাধারণ লোককে প্রভাবিত করতে পারে; কিন্তু জানোয়ারদেরকে নয়। যারা কাশ্মীরিদের উপর নির্যাতন চালাচ্ছে, এরা জানোয়ারের অধম; এরা বিশ্বের নিন্দার ধার ধারে না।
    Total Reply(0) Reply
  • Saidul Sk ১৬ নভেম্বর, ২০১৯, ২:১২ এএম says : 0
    A kiya ho raha hI
    Total Reply(0) Reply
  • mohammad sunny ১৬ নভেম্বর, ২০১৯, ৩:৪০ পিএম says : 0
    india has to return all freedom and rights of Kashmir's people immediately.
    Total Reply(0) Reply
  • Babin1972 ২৬ নভেম্বর, ২০১৯, ৩:০৯ এএম says : 0
    This is a very hertable oncident that eyes of child gone damaged for the indian army. It is not acceptable. Indian govt. Should take action.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ