Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাশ্মীরের অবরোধের সময়সীমা জানতে চেয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৯, ৩:১৭ পিএম

কাশ্মীর থেকে কবে নাগাদ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে তা জানতে চেয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত। আগামী ৫ নভেম্বরের মধ্যে কেন্দ্রীয় সরকারকে এর জবাব দেয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।
বিশেষ মর্যাদা বাতিলের পর প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো কাশ্মীরের ব্লক উন্নয়ন পরিষদের ভোটগ্রহণ। সরকারি বিধিনিষেধের মধ্যেই গতকাল বৃহস্পতিবার (২৪ অক্টোবর) নিশ্চিদ্র নিরাপত্তায় ৩১৬টি ব্লকের ২৮৩টিতে ভোট অনুষ্ঠিত হয়। অঞ্চলটির অধিকাংশ নেতাকে কারাবন্দি রাখায় বিরোধী কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স এবং পিডিপি এই এই নির্বাচন বয়কট করেছে।
কাশ্মীর জুড়ে ব্যাপক নিরাপত্তার মধ্যেই এদিন সন্ধ্যায় আপেল পরিবহনের জন্য বাইরে থেকে আসা দু'টি ট্রাকে হামলার ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন হতাহত হন। পুলিশ জানায়, বৃহস্পতিবার সোপিয়ানের চিত্রাগামের কাছে ট্রাকগুলো লক্ষ্য করে এলোপাথাডড় গুলি চালাতে শুরু করে সন্ত্রাসীরা। একইসঙ্গে ট্রাকে আগুন ধরিয়ে দেয় তারা। এ ঘটনার পর গোটা এলাকা নিরাপত্তাবাহিনী ঘিরে রেখেছে। হামলাকারীদের সন্ধানে জোর তল্লাশি শুরু হয়েছে।
এদিকে, কাশ্মীরের অবরোধের মেয়াদকাল ঠিক কবে শেষ হবে তা জানতে চেয়ে ৫ নভেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি এনভি রমনার নেতৃত্বাধীন সমন্বিত বেঞ্চ, কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের মনোভাব স্পষ্ট করার আহ্বান জানান। সরকারের সিদ্ধান্ত পুনরায় খতিয়ে দেখার পাশাপাশি সমস্যা সমাধানে বিকল্প পদ্ধতি খোঁজার পরামর্শ দেয়া হয়।
এরমধ্যেই, ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জম্মু কাশ্মীরে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে বলেছেন, খুব শিগগিরই পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরও দখল করতে সক্ষম হবে মোদি সরকার।
ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন,  নরেন্দ্র মোদির নেতৃত্বের প্রতি আমার পূর্ণ বিশ্বাস রয়েছে। ভারত যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে সেদিন আর দূরে নেই যেদিন পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরেও তিনরঙা পতাকা উড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ