Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মায়ের জন্য চাকরি ছেড়ে ৪৮ হাজার কিলো পাড়ি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৯, ৬:০৬ পিএম

সংসারের চাপে কখনও কোথাও সে ভাবে ঘুরতে যাওয়া হয়নি। বছর চারেক আগে স্বামীকেও হারিয়েছেন সত্তরোর্ধ বৃদ্ধার। এই বয়সে এখন তার সাধ, শুধু ভারতের তীর্থক্ষেত্রগুলো দর্শন করা। বৃদ্ধা মায়ের এই ইচ্ছার কথা জানতে পেরে চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেন ছেলে। কারণ, মাকে ভালভাবে তীর্থ দর্শন করাতে যতদিন ছুটির প্রয়োজন, তা তিনি কোনও ভাবেই পেতেন না। চাকরি ছাড়ার পর স্থির করলেন, শুধু তীর্থক্ষেত্রগুলোই নয়, মাকে সারা ভারত ঘুরিয়ে দেখাবেন তিনি। যেমন ভাবা তেমন কাজ! পাবলিক ট্রান্সপোর্টে মা’র কষ্ট হবে। তাই বাবার পুরনো স্কুটারে মাকে বসিয়ে রওনা দিয়েছিলেন তিনি।

ঘটনাটি কর্নাটকের মহিশূরের বাসিন্দা দক্ষিণমূর্তি কৃষ্ণ কুমার ও তার মা চূড়ারত্নার। কৃষ্ণ কুমার বেঙ্গালুরুর একটি বেসরকারি ব্যাঙ্কে চাকরি করতেন। মায়ের ইচ্ছাপূরণে ২০১৮ সালের জানুয়ারিতে বাবার উপহার দেওয়া ২০ বছর আগের একটি স্কুটার নিয়ে বেরিয়ে পড়েন কৃষ্ণ কুমার। স্কুটারে চড়েই মাকে নিয়ে কেরালা, তামিলনাড়ু, পণ্ডীচেরি, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, গোয়া, ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার, পশ্চিমবঙ্গ হয়ে সিকিম, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা ঘুরে বেড়িয়েছেন তিনি। দেশের বাইরে নেপাল, ভূটান হয়ে মায়ানমার পর্যন্ত মা-কে ঘুরিয়ে নিয়ে এসেছেন কৃষ্ণ কুমার। মাকে সঙ্গে নিয়ে এখনও পর্যন্ত স্কুটারে ৪৮ হাজার ১৬৫ কিলোমিটার পথ পেরিয়েছেন তিনি।

এই দীর্ঘ যাত্রাপথে কৃষ্ণ কুমার মাকে নিয়ে রাত কাটিয়েছেন দেশের বিভিন্ন তীর্থস্থানের মঠে বা মন্দিরে। দেশের উত্তর-পূর্বের মানুষের আন্তরিকতা মুগ্ধ করেছে কৃষ্ণ কুমার ও তার মাকে। মাতৃভক্তির নজিরবিহীন এই ঘটনা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নজর করেছে হাজার হাজার মানুষের। কৃষ্ণ কুমার জানিয়েছেন, এর জন্য কারও কাছ থেকে কোনও রকম আর্থিক সাহায্য নিতে চান না তিনি। নিজের সামর্থ অনুযায়ী মায়ের সাধ পূরণ করতে চান তিনি। এ দিকে এই ঘটনা ইতিমধ্যেই কানে পৌঁছেছে মহিন্দ্রা সংস্থার কর্ণধার আনন্দ মহিন্দ্রারও। কৃষ্ণ কুমারের এই কাজে আপ্লুত তিনি। আনন্দ মহিন্দ্রা জানিয়েছেন, নিজের সংস্থার একটি স্কুটার কৃষ্ণ কুমারকে উপহার হিসেবে দিতে চান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ