Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে হঠাৎ বাস মিনিবাস ধর্মঘটে জনদুর্ভোগ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ২:৩১ পিএম

ঘোষণা ছাড়াই চট্টগ্রাম নগরীতে বাস, মিনিবাস চলাচল বন্ধ করে দিয়েছে মালিক-শ্রমিকেরা। এতে করে চরম দুর্ভোগে পড়েছে নগরবাসী। নগরীতে তীব্র গণপরিবহন সঙ্কট চলছে। ফিটনেসবিহীন গাড়ি চালানোয় চালক-মালিককে কারাদ- দেওয়ার প্রতিবাদে হুট করেই গণপরিবহন চালানো বন্ধ করে তারা।
পরিবহন নেতারা বলছেন, সাংগঠনিক কোনো সিদ্ধান্ত না থাকলেও বাস মালিকেরা নিজেরাই ভীত হয়ে গাড়ি চালাচ্ছেন না।
কোন পূর্বঘোষণা ছাড়া গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় সোমবার সকালে ঘর থেকে বের হয়েই বিপাকে পড়েন নগরবাসী। বিশেষ করে অফিসগামী মানুষ এবং শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েন সবচেয়ে বেশি। সকাল থেকে নগরীর বিভিন্ন সড়কে বাস, মিনিবাস, হিউম্যান হলার চলছে না। তবে অল্পকিছু সিএনজিচালিত অটোরিকশা, টেম্পো চলতে দেখা গেছে। এই সুযোগে রিকশা, অটোরিকশা কয়েক গুণ বেশি ভাড়া আদায় করছে।
মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল বলেন, ধর্মঘটের বিষয়ে আমাদের কোনো সাংগঠনিক সিদ্ধান্ত নেই। তবে গতকাল রোববার বিআরটিএ ম্যাজিস্ট্রেট একটি বাস ইউটার্ন করায় তার মালিক, চালক ও হেলপারকে জরিমানা করেছেন। এ কারণে তারা গাড়ি বের করছেন না।
নগর পুলিশের কর্মকর্তারা জানান, মালিক শ্রমিকদের সাথে আলোচনা চলছে। তবে বিষয়টি পুরোপুরি বিআরটিএ ও মালিক সমিতির সাথে সম্পর্কিত। এতে পুলিশের তেমন কিছু করার নেই।
বিআরটিএ ম্যাজিস্ট্রেট মনজুরুল হক রোববার নগরীর বহদ্দারহাটে শহর এলাকার একটি বাসকে ফিটনেস না থাকায় এবং ১০ নম্বর রুটের বাসটি যথাযথ গন্তব্যে না গিয়ে চান্দগাঁও থানার সামনে ঘুরিয়ে দেওয়ায় বাসের মালিক মনির হোসেনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদ- দেন। এছাড়া বাসটির চালক শামীম উদ্দিন ও হেলপার মোহাম্মদ আলমগীরকে একমাস করে কারাদণ্ড দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্মঘট

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ