Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুনানি শেষ, অযোধ্যা মামলার রায় ২৩ দিন স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ৭:৫৩ পিএম

প্রায় পাঁচশো বছর ধরে চলতে থাকা বিতর্ক। কথিত মহাকাব্যে বর্ণিত রামজন্মভূমিতে মসজিদ তৈরি হওয়ার পরে প্রায় সাড়ে ৩০০ বছর টানাপড়েন স্তিমিতই ছিল। কারণ সেটা ছিল মুঘল আমল। তারপর ভারতে ব্রিটিশ শাসন প্রতিষ্ঠা পেতেই আইনি লড়াই শুরু হয়ে যায় ফৈজাবাদের আদালতে। আর তার প্রায় ১৩৪ বছর পরে ভারতের প্রধান বিচারপতি বললেন— অনেক হয়েছে, আর নয়, আজই শেষ করতে হবে অযোধ্যা মামলার সওয়াল-জবাব। ৩৯ দিন টানা শুনানির শেষে, ৪০ তম দিনে শুনানি শেষের নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। সে অনুযায়ী ভারতের সুপ্রিম কোর্টে গতকাল বুধবার শেষ হল অযোধ্যা জমি বিতর্কের শুনানি। তবে এদিন রায় জানায়নি সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ। কমপক্ষে ২৩ দিন পর রায় শোনানো হবে বলে জানা গেছে।

সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে গতকাল বুধবার মামলার শুরুতেই আরও সময় চাওয়া হয়েছিল। তখনই প্রধান বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, ‘যথেষ্ট হয়েছে। আজ বিকাল ৫টার মধ্যেই শেষ করতে হবে অযোধ্যা জমি বিতর্কের শুনানি।’ হিন্দু মহাসভার পক্ষ থেকে আরও শুনানি চালিয়ে নিয়ে যাওয়ার জন্য আবেদন করা হয়েছিল। যার প্রেক্ষিতেই শুনানি শেষের নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি। মঙ্গলবারই মামলার শুনানি চলাকালীন দু’পক্ষের আইনজীবীদের মধ্যে তীব্র বাদানুবাদ শুরু হয়েছিল। গতকালের শুনানি শেষেই বুধবার ‘শুনানি শেষে’র কথা বলেছিলেন প্রধান বিচারপতি। সোমবার থেকেই শুরু হয়েছে অযোধ্যা জমি বিতর্ক মামলার শেষ পর্বের শুনানি। প্রসঙ্গত, আগামী ১৭ নভেম্বর অবসর নিচ্ছেন প্রধান বিচারপতি গগৈ।

এদিকে, অযোধ্যার শুনানি চলাকালীন চূড়ান্ত নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়। শুনানি চলাকালীন বিতর্কিত জমির মানচিত্র ছিঁড়ে ফেলার ঘটনাও ঘটেছে। বিতর্কের সূত্রপাত হিন্দু মহাসভার আইনজীবীর প্রমাণ পেশ করা নিয়ে। রাম জন্মভূমির স্বপক্ষে একটি বই পেশ করেন আইনজীবী বিকাশ সিং। অভিযোগ, ওই বইয়ে অযোধ্যার বিতর্কিত জমির মানচিত্র ছিঁড়ে ফেলেন সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী। যার জেরে আদালতে চূড়ান্ত বিশৃঙ্খলার সৃষ্টি হয়। ক্ষুব্ধ প্রধান বিচারপতিকে অন্য বিচারপতিদের নিয়ে ‘কক্ষ ছেড়ে বেরিয়ে যাওয়ার’ হুমকি দিতে হয়।

সংবাদমাধ্যম সূত্রে দাবি, মঙ্গলবার সুন্নি ওয়াকফ বোর্ডের সদস্যদের সঙ্গে বৈঠক করে মধ্যস্থতা কমিটি। ২০১০ সালের এলাহাবাদ আদালতের রায়কে চ্যালেঞ্জ করে জমির দাবি প্রত্যাহার করতে রাজি সুন্নি ওয়াকফ বোর্ডের একাংশ। ইতিমধ্যেই শীর্ষ আদালতের সাংবিধানিক বেঞ্চের কাছে নতুন রিপোর্ট জমা দিয়েছে প্রাক্তন বিচারপতি খলিফুল্লা, ধর্মগুরু রবিশংকর প্রসাদ এবং বিশিষ্ট আইনজীবী শ্রীরাম পঞ্চুর তিন সদস্যের মধ্যস্থতা কমিটি।

এদিকে, দীপাবলিতে অযোধ্যার বিতর্কিত জমিতে ৫১০০ প্রদীপ জ্বালানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। তবে মামলা শেষ না হওয়া পর্যন্ত তা সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে প্রশাসন। জেলাশাসকের নির্দেশে, এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। এদিকে, সুন্নি ওয়াকফ বোর্ডের সদস্যদের নিরাপত্তা বাড়িয়েছে উত্তরপ্রদেশ সরকার। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ