Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ফোরাত নদীর পূর্বপ্রান্তে বড় অভিযানের ঘোষণা এরদোগানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ৯:২০ পিএম

সিরিয়ার ফোরাত নদীর পূর্বপ্রান্তে বড় অভিযানের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। খুব শিগগিরই এই অভিযান শুরু হতে পারে বলে জানিয়েছেন তিনি।

শনিবার ক্ষমতাসীন একে পার্টির বার্ষিক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এরদোগান এ হুশিয়ারি দেন। সিরিয়া সীমান্তে শরণার্থীদের জন্য নিরাপদ অঞ্চল বিষয়ে তুরস্ক আর অপেক্ষা করবে না বলেও জানান তিনি। খবর ডেইলি সাবাহর। এরদোগান বলেন, ফোরাত নদীর পূর্বপ্রান্তে নিরাপদ অঞ্চল গড়ে তুলতে আমরা বদ্ধপরিকর। এ বিষয়ে মধ্যস্থতাকারীদের আমরা সতর্কও করেছি।

অভিযানের প্রস্তুতি প্রায় সম্পন্ন দাবি করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা নিজেদের প্রস্তুতি ঘুছিয়ে নিয়েছি। খুব শিগগিরই অপারেশন শুরু করার ব্যাপারে সব নির্দেশনাও দেয়া হয়েছে। কিছুদিনের মধ্যেই স্থল ও আকাশপথে অভিযান শুরু হবে।

প্রসঙ্গত, তুরস্কে আশ্রয় নেয়া সিরীয় শরণার্থীরা যাতে নিজ দেশে ফেরত যেতে পারেন, সে কারণে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করতে চাচ্ছে আঙ্কারা। ৪০ লাখের বেশি সিরীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে তুরস্ক।

সিরিয়ায় বিদ্রোহীদের বিষয়েই তুরস্ক কাজ করছে দাবি করে এরদোগান বলেন, সিরিয়ায় শুধু বিদ্রোহীদের নিয়েই আমরা কথা বলি। ইদলিব, মানবিজ ও ফুরাত নদীর পূর্বপ্রান্তে আমরা নিরাপদ অঞ্চল গড়ে তুলতে বদ্ধপরিকর। পিওয়াইডি ও এর সশস্ত্র সংগঠন ওয়াইপিজির ব্যাপারে আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট। আমরা সিরিয়ান কুর্দিদের জন্য নিরাপদ অঞ্চল গড়ে তোলার বিষয়টি বেশি গুরুত্ব দিচ্ছি। কারণ নিরপরাধ কুর্দিদের আমরা বিদ্রোহীদের সঙ্গে একপাল্লায় মাপতে চাই না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ