Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সত্যপ্রিয় মহাথেরোর পরলোক গমন -ধর্ম প্রতিমন্ত্রীর শোক

রামু (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম


একুশে পদকপ্রাপ্ত, রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো পরলোক গমন করেছেন। গত বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে ১ টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (সাবেক পিজি হাসপাতাল) এ চিকিৎসাধীন অবস্থায় তিনি পরলোক গমন করেন।

অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ-সভাপতি ও বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম শীর্ষ ধর্মীয় গুরু ছিলেন। তিনি ২০১২ সালে দেশের অন্যতম মর্যদাপূর্ণ পুরস্কার একুশে পদক লাভ করেন।

অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো একই বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসাবে কয়েকটি দেশ সফর করেন। তিনি দীর্ঘদিন যাবৎ রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের মেরুংলোয়া কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এদেিক একুশে পদকপ্রাপ্ত ও বৌদ্ধ ধর্মীয় গুরু সত্যপ্রিয় মহাথেরোর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ধর্ম প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ। গতকাল শুক্রবার এক শোকবার্তায় তিনি পন্ডিত সত্যপ্রিয় মহাথেরোর আত্মার সদগতি কামনা করেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সত্যপ্রিয় মহাথেরো। বেশ কিছুদিন ধরেই তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

পন্ডিত সত্যপ্রিয় মহাথেরো সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ-সভাপতি ও বৌদ্ধধর্মালম্বীদের অন্যতম শীর্ষ গুরু ছিলেন। তিনি ২০১৫ সালে দেশের অন্যতম মর্যাদাপূর্ণ পুরস্কার একুশে পদকে ভূষিত হন। তিনি দীর্ঘদিন ধরে রামুর ফতেখাঁরকুল মেরুংলোয়া কেন্দ্রীয় সীমামহাবিহারের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোক

২০ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ