Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আগামী ৩ অক্টোবর কাশ্মীরের সব স্কুল খুলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ২:১০ পিএম

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের সব স্কুল আগামী ৩ অক্টোবর থেকে খুলে দেয়া হবে বলা জানানো হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ৯ অক্টোবর থেকে কলেজগুলোও খুলে দেয়া হবে।
জম্মু-কাশ্মীরের কমিশনারের কার্যালয় এবং স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান আবারও খুলে দেয়া হবে।
গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে ভারত। তখন থেকেই কাশ্মীরের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। এছাড়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের আগে থেকেই সেখানে কড়া নিরাপত্তা ও কারফিউ জারি রয়েছে।
গত শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে কাশ্মীরের বিষয়ে ভারতের পদক্ষেপের কড়া সমালোচনা করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, দীর্ঘদিন ধরে কাশ্মীরের জনগণকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। ফলে কারফিউ তুলে নেয়ার পর সেখানে রক্তের বন্যা বয়ে যাবে। ইমরান খানের ওই বক্তব্যের কয়েকদিন যেতে না যেতেই কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে ভারতের কেন্দ্রীয় সরকার।
মঙ্গলবার কাশ্মীরের সব স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে শিক্ষকদের বৈঠক হবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে এও জানানো হয়েছে যে, কাশ্মীরের বিভিন্ন মেডিকেল এবং ডেন্টাল কলেজের কার্যক্রম স্বাভাবিক ভাবেই চলেছে। শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সময়ও কোনো ধরনের অসুবিধা হয়নি বলে উল্লেখ করা হয়েছে।
আজ জম্মু-কাশ্মীরের বিষয়ে সর্বোচ্চ আদালতে পাঁচ বিচারকের একটি বেঞ্চে শুনানির দিন ধার্য করা হয়েছে। ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিপক্ষে চ্যালেঞ্জ করে পিটিশন দায়ের করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ