Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তাপহীন ড্র মাদ্রিদ ডার্বি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দুই নগর প্রতিদ্ব›দ্বীর লড়াইকে কেন্দ্র করে ফুটবলপ্রেমীদের আগ্রহের পারদ ছিল অনেক উঁচুতে। কিন্তু তাদেরকে হতাশ করেছে মাদ্রিদের দুই দল অ্যাটলেটিকো ও রিয়াল। উত্তাপহীন গোলশূন্য ড্র হয়েছে প্রতিক্ষার মাদ্রিদ ডার্বি।
এর সুবাদে লা লিগায় অপরাজিতের তকমা ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। লিগে নবাগত গ্রানাডার থেকে এক পয়েন্ট এগিয়ে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে গ্যালাকটিকোরা। গ্রানাডার সমান ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে অ্যাটলেটিকো মাদ্রিদ। চিরপ্রতিদ্ব›দ্বী রিয়ালের চেয়ে দুই পয়েন্ট পিছিয়ে চারে বার্সেলোনা। এদিন লুইস সুয়ারেজ ও জুনিয়র ফিরপোর গোলে গেটাফেকে ২-০ গোলে পরাজিত করে মেসিবিহীন বার্সেলোনা। ইনজুরির কারণে দলের বাইরে রয়েছেন মেসি।
পরশু ওয়ান্ডা মেত্রোপলিতানোয় দুই দলেরই আগ্রহের মূল বিষয় ছিল নিজেদের রক্ষণ অটুটট রাখা। এরপর ছিল আক্রমণে ওঠার চেষ্টা। আক্রমণ আর পাল্টা আক্রমণের খেলা চললেও গতিময় ফুটবলের দেখা মেলেনি। প্রথম সুযোগটি পেয়েছিল অ্যাটলেটিকো। থমাস পার্টির ক্রস অল্পের জন্য লক্ষ্যে রাখতে পারেননি ডিয়াগো কস্তা। দ্বিতীয়ার্ধে নাচোর ক্রস বারের উপর দিয়ে মেরে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করেন ফাঁকায় দাঁড়িয়ে থাকা গ্যারেথ বেল। শেষ দিকে চাপ বাড়ায় রিয়াল। নাচোর ক্রস থেকে করিম বেনজেমার শক্তিশালী হেড দুর্দান্ত গতিতে বাম হাত দিয়ে রুখে দেন স্বাগতিক গোলরক্ষক জান ওবলাক। এর কিছুক্ষন আগে কর্নার থেকে সাওল নিগুয়েজের হেড অল্পের জন্য বাইরে চলে গেলে অ্যাটলেটিকোরও এগিয়ে যাওয়া হয়নি। মূলত পুরো ম্যাচে রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়াকে তেমন কোনো পরীক্ষায় ফেলতে পারেননি সিমিওনের শিষ্যরা।
আক্রমণে সুবিধা করতে না পেরে দূর থেকে লক্ষ্যে শট নেয়ার চেষ্টা চালায় জিনেদিন দিজানের শিষ্যরা। ডি বক্সের বাইরে থেকে দুই বার টনি ক্রুসের শট রুখে দেন ওবলাক। ম্যাচ শেষে ওবলাক বলেন, ‘গোলরক্ষকের দিক থেকে এই সেভগুলো ছিল যথার্থ। বেনজেমার প্লেসিংটা ভাল ছিল, কিন্তু আমিও সঠিক সময় তা বিচার করতে পেরেছিলাম। সবসময়ই আশা করি এই ধরনের কিছুই যেন প্রতিটি ম্যাচে হয়।’
রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের মতে অ্যাটলেটিকোর মাঠ থেকে জয় নিয়ে ফেরা যে কোনো দলের জন্যেই কঠিন, ‘অ্যাটলেটিকোর বিপক্ষে এই ম্যাচগুলো খুবই শারিরীক। এটা স্পেনের অন্যতম কঠিন মাঠ। প্রতি মৌসুমে এখানে সফর করতে হয়। আক্রমণভাগে কোন সুযোগ সৃষ্টি করাই কঠিন। কারণ তাদের রক্ষনভাগ অত্যন্ত শক্তিশালী। এখানে এসে পূর্ণ তিন পয়েন্ট পাওয়াটা সত্যিই সৌভাগ্যের।’
ডার্বির আগে অল্প সময়ের জন্য লিগ টেবিলের শীর্ষে অবস্থান করেছিল গ্রানাডা। এন্টোনিও পুয়েরটাসের ২৮ মিনিটের গোলে লেগানেসের বিপক্ষে এগিয়ে গিয়েছিল গ্রানাডা। শেষ পর্যন্ত ঐ গোল আর পরিশোধ করতে পারেনি সফরকারী লেগানেস।
এদিকে গত এপ্রিলের পর প্রথম এ্যাওয়ে ম্যাচ জিততে পারায় খুশি বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে, ‘এই ম্যাচটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। কিছুতেই আমরা এ্যাওয়ে ম্যাচে জয় পাচ্ছিলাম না। প্রথমার্ধে আমরা মোটেই ভাল খেলিনি। কার্যত লিড নেবার পর থেকে আমরা তেমন একটা সুযোগও পাইনি।’
একই দিন ঘরের মাঠে ভ্যালেন্সিয়ার কাছে ১-০ ব্যবধানে হেরেছে অ্যাথলেটিক বিলবাও। মৌসুমে এটি তাদের প্রথম হার। ২৭ মিনিটে ডেনিস চেরিশেভের গোলে মৌসুমে এ পর্যন্ত খেলা সাত ম্যাচে দ্বিতীয় জয় নিশ্চিত হয় ভ্যালেন্সিয়ার।
আগামীকাল চ্যাম্পিয়ন্স লিগে ক্লাব ব্রæগের মুখোমুখি হবে রিয়াল। পরের দিন লোকোমতিভ মঙ্কোর মাঠে স্বাগতিকদের বিপক্ষে খেলতে নামবে অ্যাটলেটিকো। আগামী পরশু বার্সেলোনার প্রতিপক্ষ ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান।

 



 

Show all comments
  • সালাউদ্দিন ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ৪:০২ পিএম says : 0
    সরকারের গুদামে ধান, চাল, গম এবং লবণ আছে? নাকি দানবের পেটে চলে গেছে??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদ্রিদ ডার্বি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ