Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

আবায়া ও নিকাব মেয়েদের জন্য বাধ্যতামূলক নয় : সউদী প্রিন্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ৪:২১ পিএম

সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান হিজাব, আবায়া ও নিকাব পরবেন কিনা তা স্পষ্ট করে বলেন, নারীদের জন্য এগুলো বাধ্যতামূলক নয়। যুক্তরাষ্ট্রের সাংবাদিকদের সাথে এক সাক্ষাৎকারে যুবরাজ মোহাম্মদ বিন সালমান করে এ মন্তব্য করেন।

তিনি আরো বলেন, দেশের নারীদের ঐতিহ্যবাহী কালো আবায়া পরার দরকার নেই, আবায়ার মধ্যে হিজাব বা নিকাবও পরে। মঙ্গলবার খালিজ টাইমস এ খবর জানিয়েছে।
শরিয়া আইন অনুসারে পুরুষদের মতো নারীদেরও সজ্জিত পোশাক পরিধান করা উচিত, তবে এর অর্থ এই নয় যে তাদের কালো আবায়া পরিধান করতেই হবে। মাথা মুখ চাদর দিয়ে ঢেকে চলতে হবে। তাদের কী ধরনের সুন্দর পোশাক পরা উচিত সে বিষয়ে সিদ্ধান্ত তারা নিজেরাই নিবে।

সাম্প্রতিক বছরগুলিতে, সৌদি আরবের নারীরা রঙিন আবায়া, হালকা নীল বা গোলাপী শেড পরতে শুরু করেছেন, যা প্রচলিত কালো পোশাকের বিপরীত। লম্বা স্কার্ট বা জিন্সের তুলনায় অনাবৃত। এগুলো জনপ্রিয় হয়ে ওঠছে সৌদিতে।

সউদী শহর জেদ্দায় একদল নারী তাদের সদ্য অর্জিত স্বাধীনতাকে রক্ষার লক্ষ্যে আন্তর্জাতিক নারী দিবসও উদযাপন করেছেন সম্প্রতি। সূত্র: খালিজ টাইমস



 

Show all comments
  • jack ali ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ৭:৩৪ পিএম says : 0
    This so called prince don't have any idea about Islam hence he is giving Fatwa. May Allah [SWT] guide him or punish him in world and in the Hell Fire. Ameen
    Total Reply(0) Reply
  • Md ali ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ৮:১৮ পিএম says : 0
    He is right. Muslim women do not need to wear burka/hejab/nekab. According to Islam women should wear modest dresses that cover sensitive parts of their body. It could be of any colour or design.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ