Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীর নিয়ে জাতিসংঘে উদ্বেগ প্রকাশ ওআইসি’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ৭:০৪ পিএম

অধিকৃত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর জায়গাটি অবরুদ্ধ করে রেখেছে ভারত। সেখানে মানবাধিকার পরিস্থিতির চরম বিপর্যয় নিয়ে জাতিসংঘে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মুসলিম দেশগুলোর সহযোগিতা সংগঠন (ওআইসি)।

নিউইয়র্কে জাতিসংঘের ৭৪তম অধিবেশনে বুধবার জম্মু-কাশ্মীরের যোগাযোগ রক্ষাকারী প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এক বিবৃতিতে ওআইসি তাদের অবস্থান পরিষ্কার করে। এ সময় সংগঠনটি মুসলিম অধ্যুষিত জম্মু-কাশ্মীরের বিষয়ে তাদের অবস্থান তুলে ধরে। বিবৃতিতে ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এতে মুসলিম অধ্যুষিত জম্মু-কাশ্মীরকে হিন্দু সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে রুপান্তরিত করায় তাদের (জম্মু-কাশ্মীর) জনসংখ্যা শনাক্ত নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়।

জম্মু-কাশ্মীর বিরোধের বিষয়ে ওআইসির নীতি সমন্বয় করতে ১৯৯৪ সালে জম্মু-কাশ্মীর যোগাযোগ প্রতিনিধি গঠন করা হয়েছিল। এর সদস্য হল- তুরস্ক, আজারবাইজান, নিগার, পাকিস্তান এবং সউদী আরব। ওআইসির বিবৃতিতে ভারতের কার্যক্রমকে আন্তর্জাতিক আইনের পরিপন্থী বলে উল্লেখ করা হয়। এ ছাড়া জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের রেজ্যুলেশন বাস্তবায়ন করা ভারতের দায়িত্ব বলেও জানানো হয়।

গত ৫ আগস্ট ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। এরপর থেকে ওই এলাকাটি নিয়ে পাক-ভারত উত্তেজনা দেখা দেয়। বিশেষ মর্যাদা বাতিলের পর ভারত সরকার জম্মু-কাশ্মীরের সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয়। সেখানে বিক্ষোভকারীদের ব্যাপক ধরপাকড়ও শুরু করে। সূত্র: ইয়েনি শাফাক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ