Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথম প্রস্তুতি ম্যাচের জয়ে উজ্জীবিত মারিয়ারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৫৬ পিএম

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে মাঠে নামার আগে প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিচ্ছে বাংলাদেশ কিশোরী দল। থাইল্যান্ডের চোনবুরিতে টুর্নামেন্টের মূল পর্ব শুরুর আগে তারা স্থানীয় দু’টি দলের বিপক্ষে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলবে। এ ধারাবাহিকতায় ৬ সেপ্টেম্বর শুক্রবার প্রথম প্রস্তুতি ম্যাচে অপেক্ষাকৃত সিনিয়র (অনূর্ধ্ব-১৭) চোনবুরি একাডেমি দলের বিপক্ষে ১-০ গোলের জয় তুলে নেয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের মেয়েরা। ম্যাচের ৩২ মিনিটে লাল-সবুজদের পক্ষে একমাত্র জয়সূচক গোলটি করেন শামসুন্নাহার (সিনিয়র)।

প্রথম প্রস্তুতি ম্যাচের জয়ে উজ্জীবিত হয়ে মারিয়া মান্ডা-আঁখি খাতুনরা রোববার দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে একই দলকে মোকাবেলা করবে। এই ম্যাচকে সামনে রেখে শনিবার বিকেলে ব্যাংককের মুঘটং ইউনাইটেড ফুটবল একাডেমি’র মাঠে নিবিড় অনুশীলন সারে বাংলাদেশ কিশোরী দল। অনুশীলনের পর বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন সামাজিক যোগাযোগ মাধ্যমে ইনকিলাবকে বলেন,‘এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে মাঠে নামার আগে বেশ ফুরফুরে মেজাজেই রয়েছে আমাদের মেয়েরা। শুক্রবার প্রথম প্রস্তুতি ম্যাচে স্থানীয় অপেক্ষাকৃত সিনিয়র দল চোনবুরি একাডেমিকে হারিয়ে এখন উজ্জীবিত মারিয়া মান্ডারা। শনিবার একই দলের বিপক্ষে আমাদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ। এ ম্যাচেও জয়ের ধারাবাহিকতায় থাকতে চায় আমার দল।’ তিনি আরো বলেন,‘ টুর্নামেন্টে চূড়ান্ত লড়াইয়ে মাঠে নামার আগে থাইল্যান্ডের আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নিতেই আমরা দশদিন আগে চোনবুরিতে পৌঁছেছি। ধীরে ধীরে মেয়েরা এখানকার আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নিচ্ছে। আশাকরছি এএফসি চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে ভালো করবে বাংলাদেশ দল। দলের সবাই সুস্থ আছে। কোন ইনজুরি সমস্যা নেই আমাদের।’

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে থাইল্যান্ডের চোনবুরিতে শুরু হবে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের খেলা। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। চ্যাম্পিয়নশিপের মূল পর্বে টানা দ্বিতীয় বারের মতো খেলছে বাংলাদেশ কিশোরী দল। আট জাতির এই টুর্নামেন্টে এবার ‘এ’ গ্রæপে খেলছে লাল-সবুজরা। গ্রæপে তাদের সঙ্গী হয়েছে জাপান, অস্ট্রেলিয়া ও থাইল্যান্ডের মতো শক্তিশালী দলগুলো। ‘বি’ গ্রæপে খেলছে- দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, ভিয়েতনাম ও চীন। এই চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব আগামী বছর ভারতে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের বাছাইও। যে আট দলের টুর্নামেন্ট সেখান থেকে সেরা দুই হয়ে বিশ্বকাপের টিকিট পাওয়া বাংলাদেশের জন্য কঠিন। তারপরও মারিয়া-আঁখিরা শুরুর আগেই হাল ছেড়ে দিতে নারাজ। তাই তো টুর্নামেন্ট শুরুর আগে তারা তিনটি প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের ভুল-ত্রুটি শুধরে নেয়ার চেষ্টায় আছেন। বাংলাদেশ কিশোরী দলের শেষ প্রস্তুতি ম্যাচ ১১ সেপ্টেম্বর। এ ম্যাচে তাদের প্রতিপক্ষ কাসেতসার্ট বিশ্ববিদ্যালয় নারী ফুটবল দল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ