Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরের অব্যাহত অবরোধ ওঠাতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়ার বৈশ্বিক প্রচারণা শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩৫ পিএম

ভারত অধিকৃত কাশ্মীরের অবরোধ ওঠাতে গত বৃহস্পতিবার থেকে বৈশ্বিক প্রচারণা শুরু করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া।

মানবাধিকার সংস্থাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থায় আরোপ করা অবরোধ কাশ্মীরিদের নাগরিক স্বাধীনতার ওপর মারাত্মক হামলা।

সংস্থাটি কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থার ওপর আরোপিত অনির্দিষ্ট অবরোধের অবসান ঘটাতে ‘কাশ্মীরিদেরকে কথা বলতে দাও’ স্লোগানকে সামনে রেখে বৈশ্বিক প্রচারণটি শুরু করেছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইন্ডিয়া তাৎক্ষণিক কাশ্মীরে আরোপিত অবরোধ তুলে নেয়ার দাবি জানিয়েছে। এর প্রধান আকর প্যাটেল বলেন, কাশ্মীর প্রায় এক মাসের বেশি অবরুদ্ধ হয়ে আছে।

তিনি বলেন, ভারতীয় সরকার এরপরও অবরুদ্ধ রাখলে কাশ্মীরিদের অনুভূতি, মানসিকতা, চিকিৎসা, জরুরি সেবাসহ দৈনন্দিন জীবনযাত্রার ওপর নেতিবাচক প্রভাব পড়বে।
ভারতীয় সরকার গত এক মাস ধরে বলে আসছে যে কাশ্মীরের অবস্থা স্বাভাবিক আছে। কিন্তু এক মাস পরও ভারতের অন্যান্য অংশের মানুষ কাশ্মীরিদের কথা শুনতে পারেনি।

আকর প্যাটেল বলেন, এটি স্বাভাবিকতা নয়। কাশ্মীরের জনগণকে কথা বলতে দেয়া হোক। মনে হচ্ছে, কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থায় না কাশ্মীরিদের হৃদপি- ও মনে অবরোধ আরোপ করা হয়েছে।

গত ৫ আগস্ট রাষ্ট্রপতির নির্দেশ জারির মাধ্যমে ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ এবং কাশ্মীর ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ