Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

অর্থনীতি নিয়ে মোদিকে খোঁচা দিলেন অপর্ণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৪৯ পিএম

আবারও ভারতের মোদি সরকারকে খোঁচা দিলেন অভিনেত্রী ও চিত্র পরিচালক অপর্ণা সেন। কংগ্রেসের সোশ্যাল মিডিয়া সেলের তৈরি করা একটি গ্রাফিক্স কার্ড টুইট করেছেন তিনি৷ সেখানে ক্যাপশনে লিখেছেন, ‘ফরওয়ার্ডেড অ্যাজ রিসিভড৷’ অপর্ণার এই টুইট যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলেই মনে করা হচ্ছে৷

সোমবার সন্ধ্যায় একটি টুইট করেন অপর্ণা সেন। সেখানে নরেন্দ্র মোদিকে মনমোহন সিংহের তুলনায় ছবিতে অনেক খাটো দেখানো হয়েছে। দেখা যাচ্ছে, নরেন্দ্র মোদির বিমর্ষ মুখ, আর মনমোহন থাম্বস আপ দেখাচ্ছেন। তার নিচে মনমোহন ও মোদি আমলের অর্থনীতির বিভিন্ন সূচকের তুলনা করা হয়েছে। সেখানে দেখানো হয়েছে, মনমোহনের আমলে বৃদ্ধির হার ছিল ৮.০২ শতাংশ, মোদির আমলে তা কমে দাঁড়িয়েছে ৫ শতাংশ। মনমোহনের আমলে বেকারত্বের হার ছিল ২.২ শতাংশ। মোদির সময়ে তা বেড়ে দাঁড়িয়েছে ৭.৯ শতাংশ। তা ছাড়া মনমোহন সিংয়ের সরকারে আমলের যেখানে রফতানির হার ৬৯ শতাংশ ছিল সেখানে মোদির আমলে ৯.৭১ শতাংশ।

কয়েকদিন আগেই নাম না করে গেরুয়া শিবিরকে খোঁচা দিয়েছিলেন তিনি। টুইটে তিনি লিখেছিলেন, ‘তিনি (মনমোহন) এতই ভদ্রলোক ছিলেন যে কখনওই নিজের ঢাক পেটাননি। কিন্তু এটা অনস্বীকার্য যে তিনি অসাধারণ ছিলেন। যদি অদূর ভবিষ্যতে আমাদের অর্থনৈতিক মন্দা, মহামারী ও দাঙ্গার মধ্যে ডুবে যেতে না হয়, তা হলে আমাদের তাকেই দরকার। জাতীয়তাবাদ দিয়ে এ সব রোখা যাবে না।’

গত শুক্রবার আর্থিক বৃদ্ধি নিয়ে পরিসংখ্যান প্রকাশ হয়েছে। তাতে দেখা গিয়েছিল, শেষ ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) আর্থিক বৃদ্ধির হার নেমে এসেছে মাত্র পাঁচ শতাংশে। সোমবার আবার কোর সেক্টর তথা মূল আটটি শিল্পক্ষেত্রের উৎপাদনে বৃদ্ধির হার প্রকাশ হয়েছে। তাতে বলা হয়েছে, জুলাই মাসে কোর সেক্টরে বৃদ্ধির হার ছিল মাত্র ২.১ শতাংশ। এই পরিসংখ্যানের প্রতিটিই যে অর্থনীতির মন্দগতির দিকে ইঙ্গিত করছে তা বলাবাহুল্য। ফলে মোদি সরকার তথা বিজেপি-র উপর রাজনৈতিক চাপও বাড়ছে।

এই পরিসংখ্যান প্রকাশিত হওয়ার পরই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সেটাকে ম্যান-মেড সঙ্কট বলে মন্তব্য করেছিলেন৷ নরেন্দ্র মোদির উদ্দেশ্যে তিনি বলেছিলেন, প্রতিহিংসার রাজনীতি ছেড়ে শুভবুদ্ধি সম্পন্ন মানুষের কথা শুনে অর্থনৈতিক সঙ্কট থেকে দেশকে উদ্ধার করুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ