Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাশ্মীরের পর আসামে যেতেও বিদেশী সাংবাদিকদের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৪:০৯ পিএম

আসামে সহিংসতা বা বিক্ষোভের আশঙ্কা করছে ভারতের কেন্দ্র সরকার। এ কারণে বুধবার সেখানে কর্মরত সকল বিদেশী সাংবাদিককে রাজ্য ছেড়ে যেতে বলা হয়েছে। এখন থেকে বিশেষ অনুমতি ছাড়া কেউ সেখানে যেতে পারবেন না। অধিকৃত জম্বু কাশ্মীরেও বিদেশী সাংবাদিক যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি রয়েছে। এনআরসি বা নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশের পর থেকেই রাজ্যটিকে ‘সুরক্ষিত এলাকা’ (প্রোটেকটেড এরিয়া) ক্যাটেগরিতে রেখেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর দ্য আসাম ট্রিবিউন।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি বার্তা সংস্থা এপির একজন নারী সাংবাদিককে আসাম পুলিশ পাহারা দিয়ে বিমানবন্দর পর্যন্ত নিয়ে যায়। তাকে দিল্লিগামী পরের ফ্লাইটে উঠিয়ে দেয়া হয়। ‘ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব সাউথ এশিয়া’কে উদ্ধৃত করে এ তথ্য দিয়েছে আসাম ট্রিবিউন। তাদের কাছে সূত্রগুলো বলেছে, বিনয়ের সঙ্গে ওই সাংবাদিককে আসাম ছেড়ে চলে যেতে বলেছে আসাম সরকারের কর্মকর্তারা। সেখানে যেতে হলে এখন থেকে প্রথমে ভারত সরকারের অনুমতি নেয়ার কথা জানিয়ে দেয়া হয়েছে।

পত্রিকাটি লিখেছে, এখন পর্যন্ত শুধু জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্বাঞ্চলীয় পাহাড়ি দু’চারটি রাজ্যে রিপোর্ট করার ক্ষেত্রে বিদেশী সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা আছে। কিন্তু এ তালিকায় এখন আরেকটি নাম আসাম যুক্ত হলো বলে দাবি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলোর সঙ্গে যোগাযোগ করে ওই পত্রিকার সাংবাদিক। জবাবে জানানো হয়, এখন থেকে আসামে যেতে হলে বিদেশী সাংবাদিককে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। আর চূড়ান্ত ক্লিয়ারেন্স দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ