Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুরুতর অসুস্থ লালু, কিডনির ৬৩ শতাংশ বিকল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১:৪২ পিএম

গুরুতর অসুস্থ বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব। রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (রিমস)-এ চিকিত্সা চলছে তাঁর। হাসপাতাল সূত্রে খবর, কিডনির কর্মক্ষমতা মারাত্মক ভাবে কমে যাওয়ায় লালুপ্রসাদের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। চিকিত্সক পি কে ঝা বলেন, “লালুপ্রসাদের কিডনির ৬৩ শতাংশ বিকল হয়ে গিয়েছে। বাকি ৩৭ শতাংশ কাজ করছে। গত এক সপ্তাহ ধরেই তাঁর শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হয়েছে।”

বহু দিন ধরেই ডায়াবিটিস, প্রেসার ও কিডনির অসুখে ভুগছেন লালু। শনিবার অবস্থার অবনতি হয়। দ্রুত চিকিত্সা চালু করে চিকিত্সকরা তাঁকে সুস্থ করে তোলার চেষ্টা করেন। চিকিত্সক ঝা জানান, লালুপ্রসাদের শরীরের একটা অংশ ছোট একটা ফোড়া হয়েছিল। সেটা আকারে ধীরে ধীরে বড় হয়ে যায়। অস্ত্রোপচারও করা হয় ফোড়ার। এই চিকিত্সা চলাকালীন তাঁর শরীরে একটা সংক্রমণ ধরা পড়ে। সেটা যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে লালুকে। ফলে কিডনির কর্মক্ষমতার উপরও কিছুটা প্রভাব পড়ছে বলে জানিয়েছেন ওই চিকিত্সক।

ওষুধের কোর্স সম্পূর্ণ হলে ধীরে ধীরে কিডনি স্বাভাবিক কাজ করা শুরু করবে বলে আশা প্রকাশ করেছেন চিকিত্সকরা। তবে এটা ঠিক হতে এক মাস সময় লেগে যাবে বলেও হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। লালুর শারীরিক অবস্থার অবনতির খবর পাওয়া মাত্রই আরজেডি শিবিরে উদ্বেগ ও আশঙ্কা ছড়িয়ে পড়ে। বাবার শারীরিক অবস্থার খবর নিতে শনিবার হাসপাতালে যান লালুপুত্র তেজস্বী যাদব।

পশুখাদ্য মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর ১৪ বছরের সাজা হয় লালুপ্রসাদের। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে গত এক বছর ধরেই রিমস-এ চিকিত্সা চলছে তাঁর।

সূত্র : আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ