Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পরিবারের সঙ্গে সাক্ষাতের সুযোগ পেলেন কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৫৮ এএম

গ্রেফতারের প্রায় এক মাস পরে পরিবারের সঙ্গে দেখা করার অনুমতি পেলেন ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি। ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ এবং পিপলস ডেমোক্র্যাটিক পার্টির প্রধান মেহবুবা মুফতি গ্রেফতার হয়েছিলেন ৫ আগস্ট। এই দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে গ্রেফতারের কারণ হিসেবে জানানো হয়েছিল, ৩৭০ ধারা প্রত্যাহারের সরকারি সিদ্ধান্তের আগে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে হেফাজতে নেওয়া হয়েছে তাদের।

জম্মু-কাশ্মীরকে বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা দেওয়া ৩৭০ ধারা প্রত্যাহার করে উপত্যকাকে দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেওয়ার পরে সহিংসতার আশঙ্কা ছিলই। তাই তার আগেই মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহকে গ্রেফতার করে সরকার।

এর প্রায় এক মাস পরে ওমর আবদুল্লাহর পরিবার চলতি সপ্তাহে দু’বার শ্রীনগরের হরি নিবাসে তার সঙ্গে দেখা করেছিলেন। হরি নিবাসেই রাখা হয়েছে তাকে। সূত্রের খবর, আবদুল্লার বোন বোন সাফিয়া এবং তার সন্তানদের শনিবার আরও এক বার, ২০ মিনিটের জন্য তার সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হয়েছিল।
তার আগেই, বৃহস্পতিবার মেহবুবা মুফতির মা ও বোনকেও তার সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হয়েছিল। পিডিপি সভাপতি মেহবুবা চেসমাশাহীতে পর্যটন বিভাগের একটি সরকারি ভবনে রয়েছেন। ওই ভবন এখন সাব-জেল হিসেবেই ব্যবহার করা হচ্ছে বলে জানা গেছে।

ওমর আবদুল্লাহর বাবা এবং তিন বারের মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকেও গৃহবন্দি করে রাখা হয়েছে। তার সঙ্গে ফোনে যোগাযোগের কোনও অনুমতিও দেওয়া হয়নি। প্রশাসনের দুই উচ্চপদস্থ কর্তা গত কয়েক সপ্তাহে কয়েক বার তাকে দেখতে যান। তবে তিনি বারবার তার ছেলের সাথে দেখা করতে চাওয়ার অনুরোধ করলেও তা অস্বীকার করা হয়।

বন্দি অবস্থায় ওমর আবদুল্লা বা মেহবুবা মুফতি- দু’জনের কারওই সংবাদমাধ্যমের সঙ্গে যোগাযোগ করার কোনও সুযোগ নেই। তবে, তাদের বিনোদনের জন্য, সিনেমা দেখার একটি ডিভিডি প্লেয়ার পাঠানো হয়েছে। ৪৯ বছরের ওমর আবদুল্লাহ তার কিন্ডল ট্যাবলেটে বই পড়েন এবং নিয়মিত হরি নিবাসের চত্বরে হাঁটেন বলা জানা গিয়েছে।

ধীরে ধীরে জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ শিথিল করা হচ্ছে বলে দাবি উঠেছে সরকারের পক্ষ থেকে। তবে ওমর ও মুফতির এখনই মুক্তি পাওয়ার কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। সম্প্রতি এই প্রসঙ্গে রাজ্যপাল সত্য পাল মালিক কৌতুক করে বলেছেন, যে বেশি দিন বন্দি থাকলে বেশি ভোট পাওয়া যায়। তাই ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতির পক্ষে বন্দি থাকাই উপকারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ