Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের চূড়ান্ত স্কোয়াড

২০২২ কাতার বিশ্বকাপ বাছাই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ৩:৩০ পিএম | আপডেট : ৭:৫৪ পিএম, ৩১ আগস্ট, ২০১৯

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে জাতীয় দলের চুড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে শনিবার সকালে ২৩ সদস্যের স্কোয়াড চূড়ান্ত করলেও বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তা প্রকাশ করে বাফুফে। আফগানিস্তান ম্যাচ উপলক্ষ্যে ঘোষিত প্রাথমিক স্কোয়াডের ২৫ খেলোয়াড়কে নিয়ে প্রায় এক সপ্তাহ আগে জাতীয় দলের ক্যাম্প শুরু হলেও পরে গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেলকে ডাকা হয়েছিল। হিমেল যোগ হওয়ায় ক্যাম্পের সদস্য সংখ্যা দাঁড়ায় ২৬ জনে। সেখান থেকে তিনজনকে বাদ দিয়ে স্কোয়াড চুড়ান্ত করেন কোচ জেমি। তবে এই দলে পরে ডাক পাওয়া গোলরক্ষক হিমেলকে বিবেচনায় রাখেননি বাংলাদেশের ব্রিটিশ কোচ।

দল চুড়ান্ত করে জেমি ইনকিলাবকে বলেন,‘গোলরক্ষক হিমেল, ডিফেন্ডার নুরুল নাইয়ুম ফয়সাল এবং মনজুরুর রহমান মানিককে বাদ দিয়েই ২৩ সদস্যের দল চুড়ান্ত করেছি। যারা এই দলে জায়গা পেয়েছে তারা অবশ্যই যোগ্যতা প্রমাণ করতে পেরেছে।’

কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে প্রথম ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে খেলবে লাল-সবুজরা। আগামী ১০ সেপ্টেম্বর নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের দুশানবের রিপাবলিক সেন্ট্রাল স্টেডিয়ামে দু’দল পরস্পরের মুখোমুখি হবে।

এই ম্যাচের জন্য সব রকম প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান জেমি ডে। তার কথায়, ‘গেল সাতদিন আমরা ভালো অনুশীলন করেছি। বিকেএসপিতে ছেলেদের ফিটনেস টেস্টও হয়েছে। সবকিছু মিলিয়ে আমরা বেশ ভালো অবস্থানে আছি। আশা করছি ভালো কিছুই হবে তাজিকিস্তানে।’

আফগানিস্তান ম্যাচকে সামনে রেখে দশদিন আগেই তাজিকিস্তান যাচ্ছে বাংলাদেশ দল। রোববার সকাল ১০টায় ২৩ ফুটবলারকে নিয়ে দুশানবে’র উদ্দেশ্যে রওয়ানা হবেন কোচ জেমি ডে। আফগানদের মোকাবেলার আগে তাজিকিস্তানে দশদিন কন্ডিশনিং ক্যাম্প করার পাশাপাশি স্থানীয় দুই ক্লাবের বিপক্ষে দু’টি প্রস্তুতি ম্যাচ খেলবেন জেমি ডে’র শিষ্যরা। দুশানবে প্রথম ম্যাচে আগামী ৩ সেপ্টম্বর জামাল ভুঁইয়ারা মাঠে নামবেন কুকটস এফসি’র বিপক্ষে। ৫ সেপ্টম্বর শেষ প্রস্তুতি ম্যাচে লাল-সবুজদের প্রতিপক্ষ সিএসকে পামির।

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে মাঠে নামার আগে সবদিক দিয়েই বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে আফগানিস্তান। ফিফা র‌্যাঙ্কিং যেখানে আফগানদের অবস্থান ১৪৯তম স্থানে, সেখানে বাংলাদেশ রয়েছে ১৮২তম স্থানে। সর্বশেষ সাক্ষাতেও আফগানিস্তানের কাছে ৪-০ গোলে হেরেছে লাল-সবুজরা। এমন দলের বিপক্ষে ভালো কিছু করার সম্ভাবনা কতটুকু? এই প্রশ্নে কোচ জেমি ডে’র উত্তর, ‘ফুটবলে দু’টি দল খেলে। কারো না কারো খারাপ দিন যায় বলেই প্রতিপক্ষ জয় পায়। আমরাও তেমন কিছুর অপেক্ষায় রয়েছি।’

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের রেকর্ড তেমন সুখকর নয়। সর্বশেষ রাশিয়া বিশ্বকাপ বাছাইয়ের ৮ ম্যাচে মাত্র ১ পয়েন্ট পেয়েছিল লাল-সবুজরা। বাকি ৭ ম্যাচে হার এবং সব মিলিয়ে ৩২ গোল হজম করে তারা। তবে সময় গড়ানোর সঙ্গে নতুন করে আশায় বুক বেঁধেছে লাল-সবুজরা। এবারের বাছাই পর্বের ‘ই’ গ্রæপে বাংলাদেশের চার প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত, ওমান এবং বিশ্বকাপ আয়োজক কাতার।

 

বাংলাদেশের চূড়ান্ত স্কোয়াড:

গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকু। ডিফেন্ডার : বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, ইয়াসিন খান, রিয়াদুল হাসান ও ইয়াসিন আরাফাত। মিডফিল্ডার : মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম।

ফরোয়ার্ড : নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ