Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভয়ঙ্কর হয়ে উঠছে ডোরিয়ান, ‘পূর্ণশক্তি’তে আঘাত হানবে ফ্লোরিডায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১০:৫২ এএম

ক্রমশই ভয়ঙ্কর হয়ে উঠছে আটলান্টিকে সৃষ্ট সামুদ্রিক ঝড় হারিকেন ডোরিয়ান। এটি প্রথমে আঘাত হানবে ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র পুয়ের্তো রিকোয়। এরপর তা সাগরে ফিরে এসে শক্তি সঞ্চয় করে আগামী সোমবার নাগাদ ক্যাটাগরি-৪ এ রূপ নিয়ে ফ্লোরিডায় আঘাত হানবে। শুক্রবার এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এ ব্যাপারে নাসার একটি টুইটের বরাত দিয়ে খবরে বলা হয়, হারিকেন ডোরিয়ান দ্রুত উপকূলের দিকে ধেয়ে আসছে। গতিপথে এটি প্রথমে পুয়ের্তো রিকোয় আঘাত হানার পর সাগরে ফিরে এসে শক্তি সঞ্চয় করবে। এরপর ডোরিয়ান ফ্লোরিডায় আঘাত হানবে। এরইমধ্যে রাজ্যটিতে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ।

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার থেকে বলা হয়েছে, ঘণ্টায় বাতাসের গতিবেগ ১০৫ মাইল হওয়ার কারণে বর্তমানে এটি ক্যাটাগরি-২ আকারের হারিকেন হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এটি আরও শক্তিশালী হয়ে উঠছে। শুক্রবারের মধ্যে পূর্ণশক্তির হারিকেনে রূপ নেবে। পরে তা ক্যাটাগরি-৪ হয়ে ফ্লোরিডায় আঘাত হানবে। এসময় বাতাসের গতিবেগ ১৩০ মাইল ছাড়িয়ে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ